‘বন্দে মাতরম না বললে ভারতে থাকার দরকার নেই’: কেন্দ্রীয় মন্ত্রী

211

ওয়েব ডেস্ক, ১৯ জানুয়ারিঃ ‘যারা বন্দে মাতরম বলতে রাজি নয়, তাদের ভারতে থাকার কোনও অধিকার নেই’।এমনই বিতর্কিত মন্তব্য করলেন কেন্দ্রীয় ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প মন্ত্রকের প্রতিমন্ত্রী প্রতাপচন্দ্র সারেঙ্গি।  

সিএএ-র সমর্থনে শনিবার গুজরাটের সুরাটে এক সভার আয়োজন করা হয়েছিল। সেখানে বক্তব্য রাখতে গিয়ে মোদী মন্ত্রীসভার এই সদস্য বলেন, ‘বিনামূল্যে বিদ্যুৎ বা জলের মতো পরিষেবা দিয়ে কোনও জাতির উন্নতি সম্ভব নয়। দেশের প্রতি নাগরিকদের ভালোবাসা, দায়বদ্ধতার মাধ্যমেই একমাত্র দেশের উন্নতি সম্ভব।’ আর এই প্রসঙ্গই বন্দেমাতরম প্রসঙ্গ আনেন একদা আরএসএসের সক্রিয় এই নেতা। তাঁর মতে, বন্দেমাতরম এবং দেশপ্রেম সমার্থক। আর যাঁরা বন্দেমাতরম বলেন না তাঁদের ভারতে থাকার কোনও অধিকার নেই।

এ দিকে, সিএএ-র স্বপক্ষেও একাধিক যুক্তি তুলে ধরেছেন প্রতাপ সারেঙ্গি। শুধু তাই নয়, আজ থেকে ৭০ বছর আগে দেশে এমন একটি আইন চালু করা উচিত ছিল বলেও দাবি করেছেন তিনি।কংগ্রেস ধর্মের ভিত্তিতে দেশ ভাগ করে পাপ করেছিল এবং আমরা সেই পাপের প্রায়শ্চিত্ত করছি।পাশাপাশি নাগরিকত্ব আইন তৈরির জন্য প্রধানমন্ত্রী মোদীর ধন্যবাদ প্রাপ্য বলেও মন্তব্য করেন তিনি।