নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে গেলেন মুখ্যমন্ত্রী

103

ওয়েব ডেস্ক, ১৬ অক্টোবরঃ নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের কলকাতার বাড়িতে গেলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।  এদিন তিনি সাংবাদিক বৈঠকে আগেই জানিয়েছিলেন বালিগঞ্জ সার্কুলার রোডে নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক ব্যানার্জির বাড়িতে তিনি যাবেন। কথা মতো বিকেল ৪.‌৫৫ মিনিট নাগাদ এদিন অভিজিতের বাড়িতে পৌঁছে যান মমতা।

এদিন সঙ্গে ছিলেন রাজ্যের তথ্য ও সংস্কৃতি প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন। রাজ্যের স্বরাষ্ট্রসচিব  পদে নিযুক্ত হলেন আলাপন বন্দ্যোপাধ্যায়। এদিন মমতা ব্যানার্জি অভিজিত বিনায়ক ব্যানার্জির বাড়িতে পৌঁছতেই কৌতুহলী প্রতিবেশীদের ভিড় শুরু হয়। সেই ভিড় কাটিয়েই অর্থনীতির আঁতুরঘর অভিজিতের ছিমছাম ফ্ল্যাটে পৌঁছে যান মমতা। সেখানে গিয়ে অভিজিতের মা নির্মলা ব্যানার্জি সহ আরও বেশ কয়েকজনের সঙ্গে কথা বলেন তিনি। বিজয়ার শুভেচ্ছা বিনিয়মের পরে গান গাইতে শোনা যায় ইন্দ্রনীল সেনকেও।

সব মিলিয়ে বাংলার সন্তান অভিজিতের সাফল্যকে উদযাপন করে এই সন্ধ্যায় খুশিতে উদ্বেল হয়ে ওঠে ব্যানর্জি পরিবার। মুখ্যমন্ত্রী এদিন অভিজিতের বাড়িতে প্রবেশের পরেই তাঁর নোবেল জয়ের জন্য শুভেচ্ছা জানান মা নির্মলা ব্যানার্জিকে।

দীর্ঘক্ষণ আলোচনার পর বেরিয়ে এসে মুখ্যমন্ত্রী জানান, সরকারি নানা কাজে অর্থনৈতিক নীতি তৈরির বিষয়ে অভিজিৎ বিনায়ক ব্যানার্জি ও তাঁর মা নির্মলা ব্যনার্জির সঙ্গে আলোচনা করবে রাজ্য সরকার। অভিজিতের আগে থেকে দীর্ঘদিন ধরে দারিদ্র নিয়ে কাজ করে চলেছে নির্মলা দেবীও। তাঁর কাজকেও স্বীকৃতি দিয়ে, তাঁদের সঙ্গে কৃষি, শিক্ষা, ও উন্নয়নের কাজ নিয়েও আলোচনা করা হবে বলে জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর সেই প্রস্তাব সানন্দে গ্রহণ করেছেন নির্মলা ব্যানর্জিও। সরকারের সঙ্গে আলোচনার বিষয়ে তাঁরাও আগ্রহী বলে জানিয়েছেন।