শুধু তেজস নয়, যে কোনও প্রিমিয়ার ক্যাটেগরির ট্রেন লেট হলেই যাত্রীদের ক্ষতিপূরণ দেবে রেল !

298

ওয়েব ডেস্ক, ৫ অক্টোবরঃ এবার শুধু তেজস নয়, যে কোনও প্রিমিয়ার ক্যাটেগরির ট্রেন লেট করলেই যাত্রীদের দেওয়া হবে ক্ষতিপূরণ। সূত্রের খবর অনুযায়ী, রেলমন্ত্রক বিষয়টি নিয়ে গভীরভাবে চিন্তাভাবনা করছে। জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ ট্রেনগুলিতে এই প্রকল্প চালু করা যায় কিনা, তা নিয়ে চিন্তা ভাবনা করা হচ্ছে। তবে প্রিমিয়াম ক্যাটেগরির ট্রেন দিয়েই তা শুরু করা হবে।

জানা গিয়েছে, ২০২০ সাল নাগাদ প্রিমিয়ার ক্যাটেগরির ট্রেনগুলিতে এই প্রকল্প চালুর ব্যাপারে চিন্তাভাবনা চলছে। দিল্লি ও লখনৌ-এর মধ্যে চলাচলকারী তেজস এক্সপ্রেসে এইমধ্যেই এই প্রকল্প চালু করা হয়েছে। ভারতে প্রিমিয়াম ট্রেনগুলির মধ্যে রয়েছে, রাজধানী, শতাব্দী, গতিমান, তেজস, বন্দে ভারত। সূত্রের খবর অনুযায়ী, রেলমন্ত্রক প্রথমেই এই প্রকল্প চালু করতে চাইছে দিল্লি-মুম্বই, দিল্লি-কলকাতা, দিল্লি-হাওড়া রুটের রাজধানী এবং শতাব্দীতে।

রেল বোর্ডের চেয়ারম্যান ভিকে যাদব জানিয়েছেন, লখনৌ-দিল্লি তেজস এক্সপ্রেসের পর ক্ষতিপূরণের প্রকল্প অন্য ক্যাটেগরির ট্রেনগুলির জন্যও চালু করার চিন্তাভাবনা চলছে। বহু অপেক্ষিত ডেডিকেডেড ফ্রেট করিডর চালু হয়ে গেলে, বেশিরভাগ মালগাড়ি সেই লাইন দিয়ে চলাচল করবে। ফলে রেল ট্র্যাকে যাত্রীবাহী গাড়ির স্পিড যেমন বাড়ানো যাবে, ঠিক তেমনই, ট্রেনের সময়ানুবর্তিতাও উন্নত করা যাবে। এই ডেডিকেডের ফ্রেট করিডর চালু করার সময়সীমা ধরা হয়েছে ২০২১ সালের ডিসেম্বর।