এনআরসির সঙ্গে এনপিআরের কোনও যোগ নেই : স্বরাষ্ট্রমন্ত্রী

173

ওয়েব ডেস্ক, ২৫ ডিসেম্বরঃ এনপিআর ও এনআরসি দুটি আলদা প্রক্রিয়া। এনপিআরের সঙ্গে এনআরসির কোনও যোগ নেই।গতকাল এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে সাফ জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

 স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, জাতীয় জনসংখ্যাপঞ্জীর জন্য সংগৃহীত তথ্য এনআরসির কাজে ব্যবহার করা যায় না। দুটি আলাদা পদ্ধতি। দেশজুড়ে যখন এনআরসির আশঙ্কায় বিক্ষোভের ঝড় উঠেছে এবং সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধেও প্রতিবাদ হচ্ছে, সেই আবহেই এমনটাই জানালেন অমিত শাহ।

পাশাপাশি তিনি জানান, মোদীজিই সঠিক। দেশজুড়ে এনআরসির জন্য সংসদে বা মন্ত্রিসভায় কোনও আলোচনা হয়নি। এর আগে রবিবার দিল্লির রামলীলা ময়দান থেকে প্রধানমন্ত্রী বলেছিলেন, আমি ১৩০ কোটি দেশবাসীকে নিশ্চিত করতে চাই। এনআরসি নিয়ে বিরোধীরা সারা দেশে গুজব রটাচ্ছে।

অমিত শাহ বলেন, বিরোধীরা অশান্তি তৈরি করতে ভুয়ো কথা রটাচ্ছে। প্রসঙ্গত, মঙ্গলবারই কেন্দ্রীয় মন্ত্রিসভা জাতীয় জনসংখ্যাপঞ্জির সিলমোহর দিয়েছে। এ প্রসঙ্গে অমিত শাহ বলেন, এনপিআরের সঙ্গে এনআরসির কোনও সম্পর্ক নেই। এর সঙ্গে সংশোধিত নাগরিকত্ব আইনেরও কোনও যোগ নেই। তাই বিভ্রান্ত হবেন না, গুজবে কান দেবেন না।