এনপিআরে কোনও নথি লাগবে না, জানাল মোদী সরকার

307

ওয়েব ডেস্ক, ৫ ফেব্রুয়ারিঃ এনআরসির পর এবার এনপিআর নিয়ে ভীতি কাটাতে জনগণকে আশ্বস্ত করল মোদী সরকার।মঙ্গলবার সকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বলেন, এনআরসি চালু করার পরিকল্পনা এখনও নেয়নি সরকার।মঙ্গলবার দুপুরে এনপিআর নিয়ে অমিত শাহের দফতরের মন্ত্রী বলেন, এনপিআর আপডেটের জন্য কোনও নথি লাগবে না।

নিত্যানন্দ রাই জানান, বাড়ি বাড়ি এনপিআর আপডেট করার কাজ করা হবে। তবে কারও নাগরিকত্ব নিয়ে কোনও ভেরিফিকেশন করা হবে না। কেউ যদি চায় তবে স্বেচ্ছায় আধার কার্ডের তথ্য দিতে পারেন। উল্লেখ্য, চলতি বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত এনপিআর আপডেটের কাজ করা হবে। তবে অসমে এনপিআর করা হবে না।

উল্লেখ্য, ‘এনআরসি-র প্রথম ধাপ এনপিআর’, এ দাবি করেই সোচ্চার বিরোধীরা।সিএএ, এনআরসি ইস্যুতে বিরোধিতার মধ্যেই এনপিআর নিয়েও আপত্তি তুলেছে বিরোধীদের একাংশ। বাংলায় এনপিআর করা হবে না বলে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যবাসীর উদ্দেশে মমতার পরামর্শ, ‘‘কাগজপত্র দেবেন না। কেউ কিছু জিজ্ঞাসা করতে এলে পুরোটা বলবেন না। কিছু জমা রাখতে বললে বলবেন না। বাড়ি গিয়ে আধার কার্ড চাইলে দেবেন না।

অন্যদিকে, এদিন সংসদে এক লিখিত বিবৃতিতে নিত্যানন্দ রাই জানান, দেশজুড়ে এখনই জাতীয় নাগরিকপঞ্জির কাজ শুরু করার কোনও পরিকল্পনা নেই কেন্দ্রীয় সরকারের। এর আগে, রামলীলা ময়দানে প্রধানমন্ত্রী মোদী জানিয়েছিলেন, তাঁর সরকারের এনআরসি-র কোনও পরিকল্পনাই নেই। এনআরসি নিয়ে মিথ্যা কথা বলছে বিরোধীরা।মোদীর এই মন্তব্যের পরই এনআরসি নিয়ে সুর বদল করতে থাকেন বিজেপি নেতারা।