প্রয়োজন হলেই উত্তরপ্রদেশেও লাগু হবে এনআরসি, মুখ্যমন্ত্রী আদিত্যনাথ

14

ওয়েব ডেস্ক, ১৬ সেপ্টেম্বরঃ অসমের মতো এনআরসি তালিকা তৈরি হবে উত্তরপ্রদেশেও।এমনটাই জানিয়ে দিলেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।অবৈধ অনুপ্রবেশকারীরা গরীব মানুষের অধিকার কেড়ে নিচ্ছে, এটা দিনের পর দিন চলতে পারে না বলেও দাবি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর। প্রয়োজন মনে হলেই উত্তরপ্রদেশেও এনআরসি লাগু করা হবে বলে তিনি জানান। জাতীয় সুরক্ষার জন্য এনআরসি-র প্রয়োজন রয়েছে বলেও জানিয়েছেন আদিত্যনাথ।

তিনি বলেন,’প্রথম দফায় এনআরসি অসমে কার্যকর হল, পরে ধাপে ধাপে দেশের অন্য রাজ্যেও তা চালু করা হবে।’ অসমের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দরকার হলেই উত্তরপ্রদেশেও তিনি জাতীয় নাগরিকপঞ্জি তৈরি করাবেন বলে জানিয়েছেন।

প্রসঙ্গত, হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টারও নাগরিকপঞ্জি তাঁর রাজ্যে তৈরি করা হবে বলে জানিয়েছেন। পাঁচকুলায় রবিবার অবসরপ্রাপ্ত বিচারপতি এইচএস ভাল্লা ও প্রাক্তন নৌসেনা প্রধান সুনীল লানবার সঙ্গে বৈঠক করেন মনোহরাল৷ বৈঠকের পরেই তিনি ঘোষণা করে দেন, হরিয়ানাতেও এনআরসি কার্যকর করা হবে৷ অক্টোবরে হরিয়ানায় বিধানসভা নির্বাচন৷ তার আগে জনসংযোগে ‘মহা সম্পর্ক অভিযান’-এ নেমেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী৷এই কর্মসূচিতে হরিয়ানার বিশিষ্ট ব্যক্তিত্বদের সঙ্গে দেখা করছেন তিনি৷