প্রসবের আগেই রেফার প্রসূতিকে, এম্বুলেন্সেই জন্ম পুত্র সন্তানের

16

বিশ্বজিৎ মন্ডল, মালদাঃ এম্বুলেন্সের মধ্যেই সন্তান প্রসব করলেন এক মহিলা। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে পুরাতন মালদহের মোহনবাগান গ্রামে। জানা গেছে, এদিন সকালে প্রসব যন্ত্রণা নিয়ে বামনগোলা ব্লকের মদিপুকুর গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয় সেরিনা বিবি।  তার পর তাকে সেখান থেকে স্থানান্তার করা হয়। তখন এম্বুলেন্সে যাওয়ার সময় রাস্তায় সন্তান প্রসব হয়। পরে মা ও সদ্যোজাতকে ভর্তি করা হয়েছে মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। দুজনেরই শারীরিক অবস্থা ভালো রয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের চিকিৎসকেরা।  

পরিবার সূত্রে জানা গিয়েছে, এর আগে তিনবার সন্তানের জন্ম দিয়েছিলেন সেরিনা। তবে সন্তান জন্মানোর মাস খানেকের মধ্যেই মারা গিয়েছে। এদিন তাঁর প্রসব যন্ত্রণা হলে স্থানীয় হাসপাতালে ভর্তি করেন পরিবারের লোকেরা। ওই হাসপাতালের চিকিৎসকেরা তাঁকে প্রাথমিক চিকিৎসার পর রেফার করে দেন মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে।

ওই হাসপাতাল থেকে মেডিক্যালের দুরত্ব প্রায় ৫০ কিলোমিটার। এদিন সকাল পৌনে দশটা নাগাদ রাস্তাতেই এম্বুলেন্সের মধ্যে ফুটফুটে পুত্র সন্তানের জন্ম দেন সেরিনা বিবি। এম্বুলেন্সের মধ্যে ছিলেন এক স্বাস্থ্য কর্মী। তিনি সহযোগীতা করেন। তবে মা ও শিশুকে আলাদা করার জন্য নাড়ি কাটার ব্যবস্থা ছিল না এম্বুলেন্সে। তাই দুজনকেই পরে ভর্তি করা মেডিক্যাল কলেজে।