বাঁকুড়ায় শারদ উৎসবে অন্যতম থিম “কুমোর পাড়ার গোরুর গাড়ি”

59

নরেশ ভকত, বাঁকুড়াঃ এক সময়ের মল্ল রাজাদের রাজধানী, প্রাচীণ পৌরশহর বিষ্ণুপুর। এখানকার তিন নম্বর ওয়ার্ড সার্বজনীন দুর্গোৎসব কমিটির পূজো এবার ২৮ বছরে পা দিল। ১০ থেকে ১২ লক্ষ টাকা বাজেটের এই পূজায় এবারের থিম “কুমোর পাড়ার গোরুর গাড়ি”।

কলকাতার আর্ট কলেজের ছাত্র সৌরভ ঘোষের ত্বত্তাবধানে একদল শিল্পীগোষ্ঠীর হাতের ছোঁয়ায় সেজে উঠেছে প্রতিমাসহ পুরো মণ্ডপটি। মূলত, শোলা দিয়েই তৈরী হচ্ছে সেই মণ্ডপ। বিষ্ণুপুর হাই স্কুল মোড় সংলগ্ন ময়দানে বিশাল এলাকা জুড়ে তৈরী হয়েছে মণ্ডপ। মণ্ডপের ভিতরে পৌঁছে দেখা মিলবে শান্ত, স্নিগ্ধ চিন্ময়ী দেবী দুর্গার।

শিল্পী সৌরভ ঘোষ বলেন, বর্তমান সময়ে ইংরেজীর দাপটে বাংলা সংস্কৃতিগুলি হারিয়ে যেতে বসেছে। ইংরেজী মাধ্যমে পড়ানোর ঝোঁক এতটাই যার ফলে হারিয়ে যাচ্ছে আমাদের নিজস্ব সংস্কৃতি। এমনকি মানুষ ভুলতে চলেছে কবি গুরুর সহজপাঠকেও। যে সহজ পাঠ পরে যুগে যুগে এই বাংলার মানুষ বড় হয়েছে পরিচিত হয়েছে অক্ষরের সাথে তাও আজ হারিয়ে যেতে বসেছে। তাই এই থিমকে তুলে ধরা হচ্ছে শারদ উৎসবের অঙ্গনে। একদিকে যেমন ছোটোরা সহজের পাঠের কবিতা কুমোর পাড়ার গোরুর গাড়ি’র সঙ্গে পরিচিত হবে, তেমনি বয়স্করা ফিরে পাবেন অতীত সময়কে। তিনি আরও বলেন, এখানে রুদ্র মূর্তি নয়। থিমের সঙ্গে সাযুজ্য রেখে দেবীর এখানে শান্ত, স্নিগ্ধ চিন্ময়ী রুপকে তুলে ধরা হয়েছে।