বাংলার রাজ্যপাল হিসেবে প্রথম বর্ষপূর্তি বোসের, তিনদিনব্যাপী নানা অনুষ্ঠান রাজভবনে

0
29

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ২০ নভেম্বর, কলকাতাঃ আগামী ২৩ নভেম্বর বাংলার রাজ্যপাল হিসাবে এক বছর পূর্ণ হবে সিভি আনন্দ বোসের। সেই উপলক্ষ্যে তিনদিন ধরে রাজভবনে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রাজভবন ছাড়া ভিক্টোরিয়া মেমোরিয়ালে অনুষ্ঠান হবে।

পদে বসার পর সিভি আনন্দ বোস জানিয়েছিলেন, বাংলার সংস্কৃতি, শিল্পের সঙ্গে ভীষণভাবে পরিচিত তিনি। বাংলার প্রতি তাঁর টানও বহু পুরনো। কলকাতায় ব্যাঙ্কার হিসাবে কাজ করেছেন তিনি।  বাংলা ভাষা শিখতে দেখা গিয়েছে তাঁকে। বিভিন্ন সময় বাংলায় কথাও বলেন তিনি।

সেই বাংলায় রাজ্যপাল হিসাবে সিভি আনন্দ বোসের এক বছর হতে চলেছে। সূত্রের খবর, বর্ষপূর্তিতে উঠে আসবে এক বছরে তিনি কীভাবে বঙ্গসন্তান হয়ে উঠেছেন। তুলে ধরা হবে, রাজভবন কীভাবে জনগণের রাজভবন হয়ে উঠেছে। বর্ষপূর্তির অনুষ্ঠানে বাংলা ও বাঙালি কেন্দ্রিক একটি থিম সংও পরিবেশন করার পরিকল্পনা রয়েছে। অনুষ্ঠানের থিম সং ঠিক করবেন স্বয়ং বোস। ওয়াকিবহাল মহলের মতে, অতীতের কোনও রাজ্যপাল এভাবে নিজেকে মেলে ধরেননি। সেদিক থেকে বোস ব্যতিক্রমী।

প্রসঙ্গত জগদীপ ধনখড়ের পদত্যাগের পর অস্থায়ী রাজ্যপাল হিসাবে দায়িত্ব নেন লা গণেশন। সে সময় তিনি মণিপুরেরও রাজ্যপাল। এরপরই স্থায়ী রাজ্যপাল হিসেবে আসেন সিভি আনন্দ বোস। অনেকেরই বোস পদবি শুনে তাকে বাঙালি ভেবেছিলেন। পরে জানা যায়, কেরলে তাঁর জন্ম। বাবা ছিলেন স্বাধীনতা সংগ্রামী। নেতাজি সুভাষচন্দ্র বোসের দেখানো পথই ছিল তাঁর পথ। বাবা ঠিক করেছিলেন, ছেলের নামের সঙ্গে ‘বোস’ জুড়ে থাকুক। সেই থেকেই সিভি আনন্দ বোস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here