আবহাওয়া অনুকূল থাকায় মরশুমের শুরুতেই আমন ধান রোপণের কাজ শুরু মালদায়

Date:

Share post:

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ২০ জুলাই, মালদা: চলতি মরশুমে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পরিমাণ জমিতে ধান চাষ হওয়ার সম্ভাবনা মালদায়। আবহাওয়া অনুকূল এবং পর্যাপ্ত বৃষ্টিপাত এ বছর ধান চাষের পক্ষে খুবই উপযোগী হয়ে উঠেছে। মরশুমের শুরুতেই মালদা জেলার বিভিন্ন প্রান্তে পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায় ইতিমধ্যে কৃষকেরা ধান রোপণ শুরু করেছেন।

গত মরশুমে বৃষ্টিপাতের ঘাটতি থাকায় সঠিক সময় ধান রোপণ করা সম্ভব হয়নি। এবছর মরশুমের শুরু থেকেই পর্যাপ্ত বৃষ্টিপাত জেলার ধান চাষিদের মুখে হাসি ফুটিয়েছে। ইতিমধ্যে মালদা জেলার বিভিন্ন প্রান্তে জোর কদমে চলছে আমন ধান রোপণ করার কাজ। জেলার মূলত হবিবপুর, বামনগোলা, গাজোল ও পুরাতন মালদা এই সমস্ত ব্লকগুলিতে আমন ধান চাষ সবচেয়ে বেশি হয়।

জেলার বরিন্দ এই এলাকায় আমন ধান চাষ ভালো হলেও এখনো পর্যন্ত বৃষ্টিপাতের ওপর নির্ভরশীল এই এলাকার ধান চাষা। পাশাপাশি জেলার ইংরেজবাজার, কালিয়াচক-৩ ও চাঁচল সহ অন্যান্য ব্লকগুলিতেও আমন ধান চাষ হয়ে থাকে। মালদা জেলায় জুলাই মাসের প্রথম থেকে শুরু করে আগস্ট মাসের মাঝামাঝি সময় পর্যন্ত আমন ধান রোপণ করার সঠিক সময়।

মালদা জেলা কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, চলতি মরশুমে মালদা জেলায় এক লক্ষ ৪৭ হাজার ৩০০ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। বীজতলা তৈরির যে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল তার থেকে বেশি পরিমাণ জমিতে এই বছর আমন ধানের বীজতলা তৈরি হয়েছে। এই বছর মোট বীজতলা তৈরি হয়েছে ১৪ হাজার ৭৫০ হেক্টর জমিতে।

লক্ষ্যমাত্রার থেকে অনেক বেশি পরিমাণ জমিতে বীজতলা তৈরি হয়েছে। বীজতলা বেশি পরিমাণে তৈরি হওয়ায় এই বছর ধানের রোপণও বেশি পরিমাণে হবে। কৃষি দপ্তরের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে এই বছরের আমন ধান চাষ। ইতিমধ্যে জেলার ৪৭৫ হেক্টর জমিতে ধানের রোপণ সম্পূর্ণ করেছেন কৃষকেরা।

গত এক সপ্তাহ ধরে বৃষ্টিপাতের সামান্য ঘাটতি দেখা দিয়েছে মালদা জেলায়। পর্যাপ্ত বৃষ্টিপাতের থেকে দুই মিলিমিটার কম বৃষ্টিপাত হয়েছে। তবে মরশুমের শুরুতেই ব্যাপক বৃষ্টিপাত হওয়ায় জমিতে জল ধরে গিয়েছে। তাই এই সময়ে সামান্য বৃষ্টিপাত কম হলেও তেমন সমস্যা হবে না বলে জানাচ্ছেন কৃষি দপ্তরের কর্তারা।

এদিকে বীজতলায় ধানের চারায় রোগ দেখা দিয়েছে বেশ কিছু এলাকায়। যদিও কৃষকদের দাবি ধান রোপণ করতে গেলে এই রোগ আর থাকবে না। তবে বীজতলায় চারা গাছে রোগ ধরায় অনেক গাছ মারা যাচ্ছে। এতে কিছুটা হলেও লোকসান হচ্ছে কৃষকদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

সিপিএম বাড়ি বাড়ি গিয়ে বলেছে তোমাদের ভোটটা ফরওয়ার্ড ব্লককে দেবে না, ভোটটা দিয়ে দাও বিজেপিকেঃ মমতা

দক্ষিন দিনাজপুর, ২১ এপ্রিলঃ ‘সিপিএম শুনেছি জলপাইগুড়িতে, আমাকে সাংবাদিকরা বলেছেন,বাড়ি বাড়ি গিয়ে বলেছে তোমাদের ভোটটা ফরওয়ার্ড ব্লককে দেবে...

ভোটের দিন আক্রান্ত তৃণমূল কর্মী ও বাইসানের হামলায় আহতদের হাসপাতালে দেখতে গেলেন প্রার্থী জগদীশ চন্দ্র বসুনিয়া

মাথাভাঙ্গা, ২১ এপ্রিলঃ গত শনিবার মাথাভাঙ্গায় বাইসনের হামলায় আহত হন ৪ জন। এবার সেই আহতদের দেখতে মাথাভাঙ্গা মহকুমা...

মমতা ও অভিষেককে কেউ আক্রমন করলে তা করবে তৃণমূল কংগ্রেস, অন্য কেউ নয়ঃ শমীক ভট্টাচার্য

শিলিগুড়ি, ২১ এপ্রিলঃ বোমা’র জবাব হবে ‘কালীপটকা’য়। শনিবার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বোমা বিস্ফোরণ হুঁশিয়ারির পালটা জবাবে মমতা...

আগামী ২৩ এপ্রিল শিলিগুড়ি সভা করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, সাংবাদিক বৈঠক করে জানালেন দার্জিলিং জেলা তৃণমূল কংগ্রেস

শিলিগুড়ি, ২১ এপ্রিলঃ আগামী ২৩ এপ্রিল শিলিগুড়ি মহকুমা এলাকায় সভা করবেন সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।...