পদ্মশ্রী পাচ্ছেন ১ টাকায় চিকিৎসা করে আসা বাংলার এক চিকিৎসক

241

ওয়েবডেস্ক, ২৬ জানুয়ারিঃ এক টাকা ভিজিটে রোগীর চিকিৎসা করে আসা বাংলার এক চিকিৎসক পদ্মশ্রী সম্মানে ভূষিত হলেন। পশ্চিমবঙ্গের বীরভূম জেলার বাসিন্দা ওই চিকিৎসকের নাম সুশোভন বন্দ্যোপাধ্যায়।

এমবিবিএস, এমএফপিএ ডিগ্রি নিয়ে বছরের পর বছর ধরে ১ টাকায় রোগী দেখে আসছেন সুশোভন বাবু। তাই তাঁর কাছ থেকে চিকিৎসা পেতে বীরভূম জেলার মানুষ তো বটেই অনেক দূরদূরান্ত থেকেও মানুষ ছুটে আসেন। দিন দিন ভিজিট সহ ওষুধপত্রের দাম যখন গরীব মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে। তখন একজন চিকিৎসক নিঃস্বার্থ ভাবে মানুষকে চিকিৎসা পরিষেবা দিয়ে যাচ্ছেন মাত্র ১ টাকার বিনিময়ে। এরকম একজন চিকিৎসককে ৭১ তম প্রজাতন্ত্র দিবসের প্রক্কালে শনিবার পদ্মশ্রী পুরষ্কারে সম্মানিত করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

প্রত্যেক বছর প্রজাতন্ত্র দিবসের আগের দিন কেন্দ্রীয় সরকারের তরফে পদ্ম পুরষ্কার প্রাপকদের নাম ঘোষণা করা হয়। এবার স্বরাষ্ট্র মন্ত্রক থেকে ১৪১ জনের নাম ঘোষণা ঘোষণা করা হয়। এরমধ্যে ৭ জনকে পদ্মবিভূষণ, ১৬ জন পদ্মভূষণ, ১১৮ জন পদ্মশ্রী পুরষ্কার প্রাপকের নাম ঘোষণা করা হয়েছে। ওই তালিকায় ৩৪ জন মহিলার পাশাপাশি ১৮ জন অনাবাসী ভারতীয় ও বিদেশী রয়েছেন।