কাশ্মীরে উন্নয়ন শুরু হলেই পাকিস্তানের ৭০ বছরের পরিকল্পনা ভেস্তে যাবে : বিদেশমন্ত্রী

175

ওয়েব ডেস্ক, ২ অক্টোবরঃ একবার জম্মু ও কাশ্মীরে উন্নয়নের কাজ শুরু হলে ৭০ বছর ধরে করা পাকিস্তানের সমস্ত পরিকল্পনা নষ্ট হয়ে যাবে। মঙ্গলবার ওয়াশিংটনে একটি আলোচনাসভায় একথা বলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর।

আমেরিকার থিঙ্ক ট্যাঙ্ক সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজে জয়শঙ্কর বলেন, “দীর্ঘ ৭০ বছর ধরে জম্মু-কাশ্মীরে নিজেদের আধিপত্য কায়েম করার চেষ্টা করছে পাকিস্তান। উপত্যকার স্থানীয়দের উস্কানি দিচ্ছে। সীমান্তে দাদাগিরি ফলাচ্ছে। কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পরে পাকিস্তানের প্রতিক্রিয়াই ছিল সবচেয়ে বেশি। এই সব খুব তাড়াতাড়ি বন্ধ হবে।” 

কাশ্মীরে বর্তমানে মোবাইল নেটওয়ার্ক কেন বন্ধ রাখা হয়েছে, ওয়াশিংটনে তারও ব্যাখ্যা দেন বিদেশমন্ত্রী। বলেন, উন্নয়ের পথে এগোনোর এই ট্রান্সিশনের সময়ে কট্টরপন্থী ভারত বিরোধী শক্তিগুলি যাতে সক্রিয় হতে না-পারে এবং কোনও প্রাণহানির ঘটনা না-ঘটে, সে জন্য আপাতত মোবাইল নেটওয়ার্ক বন্ধ রাখা হয়েছে জম্মু ও কাশ্মীরে।

জয়শঙ্করকে প্রশ্ন করা হয় যে জম্মু ও কাশ্মীরের জন্য অস্থায়ী সাংবিধানিক বিধানগুলিতে ভারতের সাম্প্রতিক পরিবর্তন এবং ঝুঁকি কতটা রয়েছে। “এখানে কোনওকিছুই সহজে ঘটানো সম্ভব নয়। সুতরাং এই পদক্ষেপ করার জন্য শুরুতেই আমাদের যেটা লক্ষ্য সেটা হ’ল প্রাণহানি রোধ করা এবং তারপরে পরিবর্তন করা, সেই কারণেই সেখানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে”, বলেন মন্ত্রী ।