সীমান্ত দর্শন করলেন কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যম বিভাগের পড়ুয়ারা

140

কোচবিহার, ২২ জানুয়ারিঃ কোচবিহার জেলার ভারত-বাংলাদেশ সীমান্তের বিভিন্ন এলাকা ঘুরে দেখলেন কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। বুধবার এই সীমান্ত দর্শন কর্মসূচীকে ঘিরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে ছিল চরম উৎসাহ। এইদিন গণমাধ্যম বিভাগের ছাত্র এবং শিক্ষকরা ভারত-বাংলাদেশ সীমান্তে নয়ারহাট, খারিজা হরিদাস, গীতালদহ, করলা প্রভৃতি সীমান্ত সহ বর্ডার,আউটপোস্ট এলাকা পরিদর্শন করেন। সেখানে সীমান্তে মহিলা এবং পুরুষ জওয়ানরা কিভাবে কাজ করেন, তারা কিভাবে থাকেন, চোরাচালান কে কিভাবে মোকাবিলা করেন এবং স্থানীয় গ্রাম গুলিতে কি ধরনের সমস্যা রয়েছে এসব সম্পর্কেও ওনাদের সাথে কথা বলে জেনে নেয় পড়ুয়ারা।

পরে বিএসএফের ৩৮ নম্বর ব্যাটালিয়নের গীতালদা বিওপিতে বিএসেফ আধিকারিকদের সাথে প্রশ্নোত্তরে অংশ নেয় বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যম ও সাংবাদিকতা বিভাগের পড়ুয়ারা। ফার্স্ট লাইন অফ ডিফেন্স হিসেবে পরিচিত বিএসএফ দের সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন  বিএসএফের ৩৮ নম্বর ব্যাটালিয়নের সেকেন্ড-ইন-কমান্ড রাজীব কুমার। উপস্থিত ছিলেন গীতালদা বিওপির কোম্পানির কমান্ডার জয়প্রকাশ সিং। সাথে ছিলেন গণমাধ্যম ও  সংবাদিকরতা মাধ্যমের ডিপার্টমেন্টাল কো-অর্ডিনেটর প্রাণপ্ৰতিম পাল।

বিদ্যালয় পড়ুয়াদের পক্ষে রেজাউল করিম প্রধানী, মৌমিতা দত্ত, বিপ্র ঘোষ জানান, এদিন আমরা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা মিলে সীমান্ত দর্শনে যাই এবং ওনারা কিভাবে কাজ করেন সে বিষয়ে জানতে পারি। সীমান্তবর্তী মানুষদের জীবনযাত্রা সম্পর্কেও পরিচিত হতে পারলাম।