আতঙ্ক বাড়িয়ে বেড়েই চলেছে ব্ল্যাক ফাঙ্গাস, সারাদেশে আক্রান্তের সংখ্যা প্রায় ৯ হাজার ছুঁই ছুঁই

168

ওয়েব ডেস্ক, ২৩ মেঃ করোনায় দ্বিতীয় ঢেউয়ে বেসামাল সারাদেশ। লক্ষ লক্ষ মানুষ সংক্রমিত হচ্ছেন। দিনে মৃত্যু হচ্ছে প্রায় চার হাজার। এমন সময় আতঙ্ক বাড়িয়ে হু হু করে বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিসও। কেন্দ্রীয় পরিসংখ্যান বলছে এখন পর্যন্ত দেশে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সংখ্যা ৮৮৪৮ জন। যা উদ্বেগ বাড়াচ্ছে। এই নয় যে, কোনও এক দু’টি রাজ্যে, প্রায় সব রাজ্যেই ছড়িয়ে পড়েছে এই রোগ। হাতে গোনা কয়েকটি রাজ্যে অবশ্য এখনও আক্রান্তের সংখ্যা মেলেনি।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যা অনুযায়ী, ব্ল্যাক ফাঙ্গাস সবচেয়ে বেশি ভয়াবহ আকার ধারণ করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্য গুজরাটেই। সেখানে আক্রান্তের সংখ্যা ২২৮১ জন। তারপরেই অর্থাৎ দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র। সেখানে আক্রান্ত ২ হাজার মানুষ। অন্ধ্রপ্রদেশে ৯১০ জন এবং মধ্যপ্রদেশে ৭২০ জন। যদিও সব রাজ্য থেকে এখনও পূর্ণাঙ্গ রিপোর্ট যায়নি বলেই মনে করা হচ্ছে। পূর্ণাঙ্গ রিপোর্ট পৌঁছলেই সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান।

এই পরিস্থিতিতে আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তোপ দেগেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। এবার কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীও প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন আজ, শনিবার। তিনি ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রীকে যাবতীয় পদক্ষেপ নেওয়ার কথা জানান।

সূত্রের খবর, তিনি চিঠিতে উল্লেখ করেছেন, সদ্যই ভারত সরকার ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষমা করেছে। যার অর্থ হল, ইতিমধ্যেই চিকিৎসার ব্যবস্থা, ওষুধ-সহ যাবতীয় ব্যবস্থাও করেছে। অথচ, বাজারে ওষুধের সঙ্কট কেন? তিনি দাবি করেন, যাতে সমস্ত মানুষ নিখরচায় এই চিকিৎসা পরিষেবা পান।