ইসলামপুরে রাজস্থানের শীষমহল আদলে তৈরি হচ্ছে মণ্ডপ, দেখা যাবে চন্দ্রাভিযানের দৃশ্যাবলী

47

তুষার কান্তি বিশ্বাস, উত্তর দিনাজপুরঃ পুজোর ছুটিতে পায়ে পায়ে রাজস্থানের ঐতিহাসিক প্রেক্ষাপটে আপনাকে নিয়ে যাবে ইসলামপুরের আদর্শ সংঘ। সেখানে গিয়ে সপরিবারে শীষমহল ঘুরে দেখার আনন্দ উপভোগ করতে পারেন অনেকেই।

এমনই ভাবনা নিয়ে এবং বৈচিত্র্যকে সঙ্গে রেখে এবারের পুজো মাতাতে চলেছে আদর্শ সংঘ। এবছর নতুন নতুন চমক দর্শকদের জন্য। এবারে এই প্রাঙ্গণে রাজস্থানের শীষমহল কে তুলে ধরা হচ্ছে। শীষ মহলের সামনে এক স্বচ্ছ সরোবর থাকবে সেখানে জলে ভেসে উঠবে ওই শীষ মহলের ছবি। যে সৌন্দর্য উপভোগ করবেন এই শহরের মানুষজন। এর পাশেই দেখা যাবে চন্দ্রাভিযানের দৃশ্যাবলী।

পুজো কমিটির পক্ষে অন্যতম কর্মকর্তা তীর্থঙ্কর কুন্ডু জানান, বেশ কয়েক বছর ধরে তারা সেরা সম্মান পাচ্ছেন। সেই বিষয়টিকে ধরে রাখতেই তাদের থাকছে নতুন নতুন ভাবনা এবং সেই ভাবনার প্রতিফলন। এবারও কোনো দিক থেকেই ব্যাতিক্রম নয় তাদের এই পুজো। মহালয়ার দিন থেকেই শুরু হবে পূজোর বিভিন্ন কর্মসূচি।

এদিন সকালে মহিলা ব্রিগেডের উদ্যোগে আগমনী উৎসবে শহর মাতবে। শহরের বিভিন্ন এলাকায় একই রকম পোশাক পরিহিতা মহিলাদের শোভাযাত্রা ফি বছর দৃষ্টিনন্দন হয়ে ওঠে। সেখানে অবশ্য শামিল হন ক্লাবের অন্যান্য কর্মকর্তারাও।

এছাড়াও প্রতিবছর শতাধিক মানুষকে বস্ত্র দান করা হয়। এবারও তা থাকছে। পুজোর দিনগুলিতে থাকে সাংস্কৃতিক কর্মসূচি, সাহিত্যের আড্ডা এবং অন্যান্য অনুষ্ঠান। সব মিলিয়ে জমজমাট হতে চলেছে এই পুজো।

ছাপ্পান্ন তম বর্ষে আদর্শ সংঘ পুজো কমিটির এবারের প্রতিমা তৈরি হচ্ছে কাঁচ দিয়ে এবং সে প্রতিমা যৌথভাবে তৈরি করছে শিলিগুড়ির মাটিগাড়া এবং গঙ্গারামপুরের শিল্পীরা। পাশাপাশি সুদূর দক্ষিণবঙ্গের নবদ্বীপ থেকে এসে অত্যাধুনিক পূজামণ্ডপের কারুকার্যে প্রায় দুই মাস আগে হাত লাগিয়েছেন সেখানকার শিল্পীরা।