রবিবারের পর ফের জামিয়া মিলিয়া ছাত্র-ছাত্রীদের বিক্ষোভ

88

ওয়েব ডেস্ক, ২১ ডিসেম্বরঃ নাগরিকত্ব আইনের প্রতিবাদে অগ্নিগর্ভ রূপ নিয়েছে উত্তরপ্রদেশ। এই আইনের বিরুদ্ধে এখনও ১২ জনের মৃত্যুর খবর শিরোনাম হয়ে উঠেছে। এর মধ্যেই দিল্লির রাস্তায় ফের প্রতিবাদে নামলো জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। শনিবার দুপুরে কয়েকশো ছাত্রছাত্রী পৌছে যায় চাণক্যপুরীতে উত্তরপ্রদেশ ভবনের সামনে। সেখানে পুলিশের সঙ্গে খণ্ডযদ্ধে। পুলিশের ব্যরিকেড ভেঙে দায় ছাত্ররা। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে কাঁদানে গ্যাসের সেল ফাটানো হয়। এবং বেশ কয়েকজন ছাত্রকে আটক করে পুলিশ।

শনিবার থেকে নতুন করে অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয়েছে রামপুরে। বন্ধ করে দাওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা। এদিন জমিয়ার ছাত্রছাত্রীরা ওই ঘটনার জেরে প্রতিবাদে রাস্তায় নামে। সেই আন্দোলন ঘিরে আর একপ্রস্থ উত্তেজনা ছাড়ল রাজধানীতে।

উল্লেখ্য, চলতি মাসের গত রবিবার জামিয়া মিলিয়ার ছাত্রদের আন্দোলন ঘিরে বেধেলিছিল বিক্ষোভ। পুলিশের বিরুধহে উঠে এসে অভিযোগ, বিশ্ববিদ্যালয়ে বিনা অনুমতিতে ক্যাম্পাসে ঢুকে ছাত্রছাত্রীদের পেটান। এমনকি জামিয়ার আরও আভিযগ, ছাত্রীদের শৌচাগারে ঢুকে পিতিয়েছে পুরুষ পুলিশ।

গত রবিবার মধ্যরাতে জামিয়া মিলিয়ার ছাত্রদের আনলন ঘিরে তুলকালাম কাণ্ড বেঁধেছিল দিল্লিতে। পুলিশের বিরুদ্ধে অভিযোগ ওঠে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঢুকে ছাত্রছাত্রীদের পেটানোর। এমনকি জামিয়ার ছাত্ররা অভিযোগ তোলেন, ছাত্রীদের শৌচাগারে ঢুকে পিটিয়েছে পুরুষ পুলিশ।