নাগরিকত্ব আইনের প্রতিবাদে বাংলায় বড় ধাক্কা,বিজেপি ছাড়লেন প্রভাবশীল নেতা

1370

ওয়েব ডেস্ক, ২৩ ডিসেম্বরঃ নাগরিকত্ব সংশোধনী আইন বা সিএএ আইনের বিরুদ্ধে উত্তাল গোটা দেশ। এই আইনের প্রতিবাদে অসম, পশ্চিমবঙ্গ সহ হিমাচল ও ভারতের বিভিন্ন রাজ্যে  বিক্ষোভের ঘটনা হয়ে উঠেছে শিরোনাম। আর আবারও এই আইনের বিরুদ্ধে শুরু হওয়ায় আন্দোলনে বাংলায় বরসর ধাক্কা খেল গেরুয়া শিবির।

তাঁর জেরে বিজেপি ছাড়লেন দার্জিলিংয়ের বিজেপির প্রভাবশালী নেতা। নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে দার্জিলিংয়ের বিজেপির হিল কমিটির নেতা সন্তবাহাদুর গুরুং যোগ দিয়েছেন তৃণমূলে। যদিও তার বিজেপি ছেড়ে দেওয়াকে সেভাবে গুরুত্ব দিতে রাজি নয় বিজেপির শীর্ষ নেতারা।

পাহাড় কমিটির জেলা সভাপতি মনোজ দেওয়ান জানিয়েছেন, লোকসভা নির্বাচনের সময়ে তারা সন্তবাহাদুরের কাজে খুশি ছিল না দল। আর তাই তার দল ত্যাগ করা নিয়ে কারও খুব একটা মাথাব্যাথা নেই। কিন্তু তাদের আচরণেই স্পষ্ট অন্য কথা।

 উল্লেখ্য, নাগরিকত্ব আইনের প্রতিবাদে গত কয়েকদিন আগেই বালুরঘাটে বিজেপি ছাড়েন এক সংখ্যালঘু নেতা। যা বিজেপির কাছে অবশ্যই বড় ধাক্কা ছিল। সেই রেশ কাটতে না কাটতেই ফের ধাক্কা বঙ্গ বিজেপির। এবার দার্জিলিং। যা বাংলার বিজেপির শক্ত ঘাঁটি হিসাবেই পরিচিত।

 নাগরিক আইনের জেরে দেশে শুরু হয়েছে প্রতিবাদ। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া থেকে শুরু করে প্রতিবাদে অংশ নিয়েছেন বয়স্ক মানুষ এছাড়া রাজধানী দিল্লিতেও এই আইনের বিরুদ্ধে শুরু হওয়া প্রতিবাদ বেশ বড় আকার ধারন করেছিল। যার প্রভাব পড়েছিল এই রাজ্যতেও। পরিস্থিতি এতটাই জটিল হয়ে গিয়েছিল বাধ্য হয়ে সাময়িক স্তব্ধ রাখতে হয়েছিল ইন্টারনেট পরিষেবা। কিন্তু এভাবে বিজেপির নেতারাই প্রতিবাদ স্বরূপ দল ত্যাগ করাতে বেশ বেকায়দাতে রয়েছে গেরুয়া শিবির এমনটাই জানা গিয়েছে।