‘এক দেশ, এক ভাষা’র পক্ষে সওয়াল অমিত শাহের

21

ওয়েব ডেস্ক, ১৪ সেপ্টেম্বরঃ শনিবার হিন্দি দিবস উপলক্ষ্যে এক অনুষ্ঠানে অমিত শাহের বক্তব্য, এক দেশ, এক ভাষা চালু করা অত্যন্ত জরুরি৷এদিন স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন সারা দেশের জন্য একটি ভাষা থাকা খুবই দরকার, কারণ একটি ভাষা একটি দেশের বিশেষ পরিচয় গড়ে তুলতে পারে।  

অমিত শাহ বলেন, ‘ভারতে বহু ভাষা রয়েছে এটা ঠিক। সব ভাষারই বিশেষ গুরুত্বও আছে। কিন্তু গোটা দেশে একটা অভিন্ন ভাষা থাকা খুবই প্রয়োজন। কারণ সেই ভাষা গোটা দুনিয়ার সামনে একটা দেশের নিজস্ব পরিচয় হয়ে উঠবে। জাতির জনক মহাত্মা গান্ধি ও সর্দার বল্লভভাই প্যাটেলের স্বপ্ন ছিল যোগাযোগের মাধ্যম হিসাবে গোটা দেশে হিন্দি ভাষা ব্যবহার করা হোক। কারণ হিন্দি ভাষা গোটা দেশকে এক ছাতার তলায় নিয়ে আসতে পারে। দেশকে এক অটুট বন্ধনে বাঁধতে পারে। এই মুহূর্তে গোটা দেশে হিন্দি চালু করা সম্ভব হলে তাঁদের সেই স্বপ্ন পূরণ হবে।

প্রসঙ্গত চলতি বছরের জুন মাসে খসড়া নতুন শিক্ষানীতি ২০১৯-এর মাধ্যমে সমস্ত বিদ্যালয়ে বিশেষত দক্ষিণের রাজ্যগুলিতে বাধ্যতামুলকভাবে হিন্দি শিক্ষার সুপারিশ করায় সেইসব রাজ্যে ব্যপক গোলমাল সৃষ্টি হয়েছিল। একইভাবে বিক্ষোভ প্রদর্শন করেছিল পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র এবং কর্ণাটকের মতো রাজ্যগুলো। এদিন অমিত শাহের টুইট ফের সেই জল্পনাকে আরও একবার উস্কে দিল বলেই মনে করছে বিশিষ্ট মহল।