ভারতীয় জাতীয় সিনিয়র পুরুষ ক্রিকেট দলের কোচ হলেন রাহুল দ্রাবিড়

147

ওয়েব ডেস্ক, ১৬ অক্টোবরঃ আইপিএল শেষ হওয়ার কয়েকঘন্টার মধ্যেই এল ভারতীয় ক্রিকেটের সবথেকে বড় খবর। মধ্যরাতে সংবাদপত্রের দুনিয়াতে যা পরিভাষায় বলা হয় ‘স্টপ দি প্রেস’ নিউজ। দীর্ঘদিন ধরে একটা জল্পনা চলছিল। অবশেষে সেই জল্পনাতেই শিলমোহর দিয়ে ভারতীয় জাতীয় সিনিয়র পুরুষ ক্রিকেট দলের প্রশিক্ষকের গুরু দায়িত্ব নিজের কাঁধে তুলে নিলেন কিংবদন্তি প্রাক্তন ক্রিকেটার রাহুল দ্রাবিড়। অনুর্ধ্ব-১৯ পর্যায় থেকে ময়াঙ্ক আগরওয়াল, পৃথ্বী শ, ঋষভ পন্তের মতন একাধিক তারকাকে নিজের হাতে করে গড়ে তোলা ভারতীয় দলের আদরের ‘জ্যামি’ এবার প্রশিক্ষক হিসেবে দায়িত্ব সামলাবেন বিরাট কোহলি, রোহিত শর্মাদের।

দুবাইতে আইপিএল ফাইনালের রোশনাইয়ের আড়ালেই নীরবে কাজ করে গেলেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সেক্রেটারি জয় শাহ। তারা দীর্ঘক্ষণ ধরে দ্রাবিড়ের সঙ্গে এই বিষয়ে আলোচনা করেন। তাকে বোঝানো হয়। অবশেষে ফাইনাল চলাকালীন বিসিসিআইকে এই গুরু দায়িত্ব বহনের জন্য যে মানসিকভাবে তিনি প্রস্তুত তা জানিয়ে দেন রাহুল দ্রাবিড়। টি-২০ বিশ্বকাপ শেষ হওয়ার পরেই জাতীয় সিনিয়র দলের দায়িত্ব নেবেন তিনি। বিসিসিআই সূত্রে বলা হয়েছে ‘ দ্রাবিড় ভারতীয় জাতীয় পুরুষ সিনিয়র দলের কোচ হওয়ার বিষয়ে সম্মতি দিয়েছেন। তিনি কয়েকদিন পরেই জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান পদ থেকে ইস্তফা দেবেন।’

দ্রাবিড়ের পাশাপাশি মহারাষ্ট্র তথা ভারতের প্রাক্তন পেসার পরশ মামরেকে ২০২৩ পর্যন্ত ভারতীয় দলের বোলিং কোচ হিসেবে ও নিয়োগের বিষয়টি চূড়ান্ত হয়েছে। ফিল্ডিং কোচ আর শ্রীধরের পরিবর্ত হিসেবে বিসিসিআই এখনও কাউকে চূড়ান্ত করেনি। দলের ব্যাটিং কোচ হিসেবে কাজ চালিয়ে যাবেন বিক্রম রাঠোর।