সংসদে মহিলা সাংসদদের উদ্দেশ্যে ফ্লাইং কিস রাহুলের, নারীবিদ্বেষী বলে আক্রমণ স্মৃতির

0
35

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৯ অগাস্ট, নয়াদিল্লিঃ সংসদে ফিরেই বিতর্কে জড়ালেন রাহুল গান্ধি। বুধবার অধিবেশনে অনাস্থা প্রস্তাব নিয়ে বিতর্কের সময়েই মন্ত্রী স্মৃতি ইরানি রাহুলের বিরুদ্ধে অভিযোগ আনলেন, তিনি মহিলা সাংসদদের লক্ষ্য করে ‘ফ্লাইং কিস’ ছুড়েছেন!

বুধবার লোকসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে ‘ইন্ডিয়া’র আনা অনাস্থা বিতর্কে বক্তৃতা দেন রাহুল। মণিপুর ইস্যুতে মোদিকে তীব্র আক্রমণ করে বক্তৃতা শেষ করেন। এরপরই সংসদ ছাড়েন। সংসদ ছেড়ে বেরিয়ে যাওয়ার আগে বিজেপির সাংসদের উদ্দেশে ‘ফ্লাইং কিস’ ছুড়ে দেন রাহুল। সেই সময় বক্তৃতা শুরু করেন কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি। সংসদে রাহুলের এই আচরণের তুমুল সমালোচনা করেন বিজেপির মহিলা সাংসদরা।

সংসদ টিভিতে রাহুলের এই ‘ফ্লাইং কিস’-এর মুহূর্ত সম্প্রচার করা হয়নি। কিন্তু স্মৃতি ইরানির কথায়, ‘রাহুল গান্ধী নারীবিদ্বেষী। সেই কারণেই সংসদে মহিলা সদস্যরা থাকাকালীন, তাঁদের আসনের দিকে চুমু ছুড়ে দিতে পারেন। এমন অসম্মানজনক আচরণ এর আগে দেশের সংসদে কখনও দেখা যায়নি।’

সংসদ সূত্রে জানা গেছে, বক্তৃতা শেষ করে বেরোনোর সময়ে রাহুলের কিছু কাগজপত্র হাত থেকে পড়ে যায়। তাই দেখে হাসাহাসি করেন সরকার পক্ষের লোকজন। তখনই নাকি রাহুল কাগজগুলো কুড়িয়ে ট্রেজারি বেঞ্চের দিকে তাকিয়ে হেসে একটা ফ্লাইং কিস ছুড়ে দেন। সেই ট্রেজারি বেঞ্চেই ছিলেন বিজেপির কয়েক জন মহিলা সাংসদ। এদিকে এই ব্যাপার যখন ঘটছে, সরকারের তরফে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি তাঁর বক্তৃতা ততক্ষণে শুরু করে দিয়েছেন। তখনই তিনি তীব্র আক্রমণ শানান এই নিয়ে।

লোকসভার স্পিকার ওম বিড়লাকে চিঠি দিয়ে অভিযোগ জানিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শোভা করন্দলাজে। চিঠিতে ২২ জন মহিলা সাংসদের স্বাক্ষর রয়েছে। তাঁদের কথায়, এই ধরনের আচরণ মহিলাদের জন্য অত্যন্ত অপমানজনক। রাহুলের বিরুদ্ধে কড়া পদক্ষেপের দাবিও জানিয়েছেন তাঁরা।

কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গেই অভিযোগ জানাতে গিয়েছিলেন বাংলার সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরী। তাঁর কথায়, ‘‘এর আগে উনি (রাহুল) সংসদের ভিতরে চোখ টিপে অশালীন ইঙ্গিত করেছিলেন। এ বার ফ্লাইং কিস! সংসদের ভিতরে এই ধরনের অভব্যতা অতীতে কখনও হয়নি। আমরা স্পিকারের কাছে ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছি।’’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here