বৃষ্টি বাড়বে উত্তরের জেলা গুলিতে,কমবে দক্ষিণবঙ্গে

120

কলকাতা, ৪ জানুয়ারিঃ আবহাওয়া দফতরের পূর্বাভাস মতোই শুক্রবার দিনভর রাজ্যের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। বৃষ্টির হাত ধরেই জেলায় জেলায় খানিকটা ঊর্ধমুখী সর্বনিম্ন তাপমাত্রার পারদ। সঙ্গে বেশ ভালো তুষারপাত হয়েছে সান্দাকুফুতেও। যদিও শনিবার সকাল থেকে কমতে শুরু করেছে বৃষ্টির পরিমাণ। তবে দক্ষিণবঙ্গের আকাশ শনিবারও দিনভর মেঘলা থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। শনিবার সকালের দিকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় কুয়াশা লক্ষ্য করা গিয়েছে। একইসঙ্গে সকালের দিকে ঠান্ডা হাওয়ার জেরে শীতের আমেজ ভালোই টের পাচ্ছে শহর কলকাতা।

সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার মধ্যে দূরত্ব কমায় শুক্রবার কার্যত ‘কোল্ড ডে’ অনুভব করেছেন বঙ্গবাসী। শনি সকালে তাপমাত্রার খুব একটা হেরফের না হলেও বৃষ্টির হেরফের ঘটবে উত্তরবঙ্গ ও দক্ষিণ বঙ্গের মধ্যে। বৃষ্টি বাড়বে উত্তরের জেলা গুলিতে, কমবে দক্ষিণে।

আলিপুর আবহাওয়া দফতর সুত্রে জানা গিয়েছে, সকাল সাড়ে ৮ টা অবধি পাওয়া তথ্যের ভিত্তিতে শুধু কলকাতাতেই বৃষ্টি হয়েছে ৮.৩ মিলিমিটার। অনান্য জায়গুলির মধ্যে আসানসোলে ১৪ মিমি, হুগলিতে ১১.৮ মিমি, ব্যারাকপুরে ১৭.৮ মিমি,  বাঁকুড়ায় ১৬.৫ মিমি, বর্ধমানে ২৬.৮ মিমি, বহরমপুর ২ মিমি, ক্যানিংয়ে ৬.২ মিমি, কাঁথিতে ৬.৩ মিমি, ডায়মন্ডহারবারে ১২.২ মিমি, দীঘাতে ৪,৪ মিমি, দমদমে ৭.৮ মিমি, হলদিয়ায় ১৩.৩ মিমি, কলাইকুন্ডায় ৫.৫ মিমি, কৃষ্ণনগরে ৬.২ মিমি, মালদায় ১.৯ মিমি, মেদিনীপুরে ৪.৮ মিমি, পানাগডড়ে ১৪ মিমি, পুরুলিয়ায় ১৮ মিমি ও শ্রীনিকেতনে ১৩.৪ মিমি বৃষ্টি হয়েছে। 

শনিবার দক্ষিণবঙ্গের বুকে বৃষ্টি কমলেও বৃষ্টি বাড়বে উত্তরের জেলাগুলিতে। সঙ্গে চলবে সান্দাকুফু, দার্জিলিং ও ঘুম এলাকায় তুষারপাত। বাড়বে তার পরিমাণও। শনিবার বিকাল থেকেই পরিস্কার হতে শুরু করবে আকাশ। রবিবার থেকে ফের মিলবে কড়া ঠাণ্ডা। উত্তরের জেলা গুলিতে কড়া ঠাণ্ডা মিলবে সোমবার থেকে। তবে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে আগামি ৭ তারিখ পর্যন্ত রাজ্যে কার্যত হাত খুলেই খেলবে শীত। কিন্তু ৮ তারিখ থেকে ফের চড়তে শুরু করবে পারা। ১০ তারিখ নাগাদ শুরু হবে আরও একদফা বৃষ্টি।