দিল্লি বিমানবন্দরে পরিত্যক্ত ব্যাগ থেকে উদ্ধার আরডিএক্স, তদন্তে পুলিশ

184

ওয়েব ডেস্ক, ১ নভেম্বরঃ বিমানবন্দরে পরিত্যক্ত ব্যাগ থেকে মিল আরডিএক্স। ওই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছাড়ায় বিমানবন্দর এলাকায়। ঘটনাটি ঘটেছে শুক্রবার ভোর তিনটে নাগাদ দিল্লি বিমানবন্দরের টার্মিনাল ৩-এর সামনে। ওই সময়ে বিমানবন্দর থানায় এই পরিত্যক্ত ব্যাগের উপস্থিতির ব্যাপারে জানিয়ে অভিযোগ করে বিমানবন্দর কর্তৃপক্ষ।

জানা গেছে, রাত ১ টা নাগাদ দিল্লি পুলিশের কাছে একটি ফোন যায়। এরপরই গেট নম্বর ২-এর কাছে ব্যাগটি পড়ে থাকতে দেখে সিআইএসএফ জওয়ানরা। সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। চলে আসেন সিআইএসএফের জওয়ানরাও। এলাকাটি ঘিরে ফেলে ব্যাগটিকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হয়। বম্ব স্কোয়াড ও ডগ স্কোয়াডও পৌঁছে যায় ঘটনাস্থটলে। যাত্রীদের সে সময় টার্মিনালের ভিতরে ঢুকতেও দেওয়া হয়নি। টার্মিনালের সামনের রাস্তাও সাময়িক বন্ধ করে দেওয়া হয়। যাত্রীদের মধ্যে তুমুল আতঙ্ক তৈরি হয়। পুলিশ কুকুর দিয়ে ব্যাগটিকে পরীক্ষা করানো হয়।

সূত্রের খবর, ব্যাগের মধ্যে বিস্ফোরক থাকার ইঙ্গিত মিলেছে। কালো রঙের ট্রলি ব্যাগটি পাওয়া যায় ৪ নম্বর পিলারের কাছে। সেটিকে নিয়ে এসে কুলিং পটে রাখা হয়েছে। প্রাথমিকভাবে ওই বিস্ফোরক আরডিএক্স বলে অনুমান করা হলেও ২৪ ঘণ্টা পর্যবেক্ষণে রেখে তবেই জানানো হবে, কী ধরনের বিস্ফোরক এটি।

দেশের অন্যতম ব্যস্ত বিমাবন্দরে এইভাবে বিস্ফোরক উদ্ধার হওয়ার ঘটনা ভাবাচ্ছে পুলিশকে। নাশকতার ছক কিনা, তা জানতে শুরু হয়েছে তদন্ত। জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর পাকিস্তানের সঙ্গে তৈরি হওয়া নতুন অশান্তির জেরে জঙ্গি হামলার আশঙ্কা এমনিতেই কয়েকগুণ বেড়েছে। পাক মদতপুষ্ট জঙ্গি গোষ্ঠীগুলির হামলার সতর্কতা জারি রয়েছে গোটা দেশ জুড়ে। এরইমধ্যে একটি পরিত্যক্ত ব্যাগকে ঘিরে চাঞ্চল্য ছড়াল।

উল্লেখ্য, ৩১ অক্টোবর কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করেছে জম্মু-কাশ্মীর এবং লাদাখ। ফলে জঙ্গিরা এর প্রতিবাদে হামলা চালাতে পারে বলে আগেই দিল্লিতে সতর্কতা জারি করেছিল কেন্দ্র। তার উপর পরিত্যক্ত ব্যাগের মধ্যে বিস্ফোরক থাকার ইঙ্গিত মেলায় নাশকতার ছকও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।