নব আনন্দে মাততে প্রস্তুত পড়ুয়ারা,শেষ মুহূর্তে প্রস্তুতি সরস্বতী পুজার

91

সৌম্য ঘোষ,২৮ জানুয়ারি: রাত পোহালেই সরস্বতী পুজো। আর সেই মতো ব্যস্ত স্কুল কলেজের পড়ুয়ারা। কিভাবে সেজে উঠবে মণ্ডপ,সাজস্পজ্জা,আলো তা নিয়ে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি । তবে বলাই যায় সব মিলিয়ে কাল আবার উৎসবে মেতে উঠবে সমস্ত ধর্মের ছাত্র-ছাত্রী থেকে শুরু করে যুবক-যুবতীরা।

সরস্বতী পুজো মানেই হই হুল্লোড়,বন্ধুদের সাথে আড্ডা ,প্রেমিকের সাথে ঘুরতে যাওয়া,ভালো ভালো খাবার খাওয়া সব মিলিয়ে যেন একটি অন্যরকম আমেজ তৈরি হয় এই দিনটিতে। আর এই দিনটির জন্য অপেক্ষা করে বসে থাকে সব ছাত্রছাত্রীরা। এবার আবার পুজো পঞ্জিকা মতে দুদিন ,সতরাং পূজো এবার জমে ক্ষীর।

সরস্বতী পূজো মানেই “বাংলা ভেলেন্টাইন্সডে”। সুতরাং ভোরবেলা তাড়াতাড়ি উঠে পুজোর আয়োজন সেরে, অঞ্জলি দিয়েই বেরিয়ে পরা ঘুড়তে যাওয়া, আর ঘোরা মানেই পার্ক,সিনেমা হল তাদের কাছে হয়ে ওঠে অন্যতম ঠিকানা। সারাদিন এভাবেই কেটে যায় তাদের। সমস্ত ক্লান্তিকে পেছনে ঠেলে তাদের ভালোবাসার মানুষটিকে বাইকের পেছনে  বসিয়ে  ছুটে যায় অলিগলি।

তবে সেদিন নিজেদের শিক্ষা প্রতিষ্ঠানে ভালোবাসার মানুষটিকে নিয়ে  যায়। তবে শুধু যুবক-যুবতীরাই নয় নব আনন্দে জাগতে শিশু কিশোরেরাও মেতে ওঠে আনন্দ যজ্ঞে। কিশোরী পড়ুয়ারাদের বিভিন্ন রকমের শাড়ীর রঙে রঙিন হয়ে ওঠে সেই দিনটি।