গোবর এবং গোমূত্র নিয়ে গবেষণা হোক, এতে দেশের অর্থনীতি চাঙ্গা হবে: গিরিরাজ সিং

218

ওয়েব ডেস্ক, ১৫ জানুয়ারিঃ রাজ্য থেকে কেন্দ্র বিজেপি নেতৃত্বরা একের পর এক আজব মন্তব্য করেই চলেছেন।কখনও গরুর দুধে সোনা পাওয়া যায় বলছেন তো আবার কখনও কেউ বলেছেন গোমূত্র পান করলে কান্সার রোগ সেরে যায়। এবার ফের বিতর্কিত মন্তব্য করলেন বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং। মন্ত্রীর মতে, গোবরের দিকে বেশি মনোযোগ দিলেই দেশের অর্থনীতি চাঙ্গা হবে। কিন্তু কিভাবে? তারও একাধিক বিস্তারিত উপায় বর্ণনা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী।

সোমবার ১২টি রাজ‍্যের ভেটেরিনারি অফিসার ও পশুপালন সংক্রান্ত শিক্ষা প্রতিষ্ঠানের উপাধ্যক্ষদের নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়েছিল মথুরাতে।সেখানে ভাষণ দিতে গিয়ে কেন্দ্রীয় পশুপালন, ডেয়ারি ও মৎস্য চাষ মন্ত্রী গিরিরাজ সিংহ বলেন, উত্তরপ্রদেশে বিপথগামী গরু এখন বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। গোরুকে হিন্দুরা ভক্তি করে। তারা গোহত‍্যা করতে পারেনা। তাই গোরুর থেকে দুধ পাওয়া বন্ধ হয়ে গেলে তারা গোরুকে পথে ছেড়ে দেয়। যদি বিজ্ঞানীরা গোবর এবং গোমূত্র থেকে অর্থ উপার্জনের কোনো পথ দেখাতে পারেন, তাহলে দুধ দেওয়া বন্ধ হয়ে গেলেও মানুষ গোরুকে পথে ছেড়ে দেবে না।‌ এতে গ্রামের কৃষকদের হাতেও টাকা আসবে, যার ফলে দেশের অর্থনীতি চাঙ্গা হবে।

মন্ত্রী আরও বলেন, তিনি মহাত্মা গান্ধী, রাম মনোহর লোহিয়া এবং দীনদয়াল উপাধ‍্যায়ের আদর্শ অনুসরণ করে চলেন। তিনি বলেন, “লোকেরা যেমন গীতা, কুরআন এবং রামায়ণের শিক্ষা ‌মেনে চলে, আমি তেমন গান্ধী, লোহিয়া ও দীনদয়াল উপাধ‍্যায়ের আদর্শ অনুসরণ করি।”