‘নাগরিকত্ব আইনে দেশের প্রত্যেকেরই উপকার হবে’: রবি শাস্ত্রী

942

ওয়েব ডেস্ক, ১০ জানুয়ারিঃ সিএএ-র প্রতিবাদে উত্তাল গোটা দেশ।বিরোধীরা প্রায় প্রতিদিনই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিচ্ছেন। প্রতিবাদে, মিছিলে নাগরিক উত্তাপে কেন্দ্রীয় শাসকদলকে ব্যতিব্যস্ত রাখছেন একাধিক বিরোধী দলগুলি। ধর্মঘট, ভাঙচুর প্রায় প্রাত্যহিক জীবনের অংশ হয়ে দাঁড়িয়েছে। এর মধ্যেই ভারতীয় ক্রিকেট দলের কোচ রবি শাস্ত্রী সরাসরি প্রধান্মন্ত্রিকে সমর্থন জানাচ্ছেন।

এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে শাস্ত্রী জানিয়ে দিয়েছেন, “ভারতের হয়ে খেলছি ১৮ বছর বয়স থেকে। আমার দলেও একাধিক ভাগ ছিল- ধর্মের, জাতির, শ্রেণির। তবে আমি বলব, ভারতীয় হিসেবে শুধু ভাবুন। দেশের কেন্দ্রীয় সরকার নিশ্চয় এই বিষয়ে তলিয়ে ভেবেছে। এখন ব্যবহারিক জীবনে এসব প্রয়োগ করার বিষয়। যদি এতে সমাজের কিছু বিষয়ে উন্নতি হবে!”

ওই সাক্ষাৎকারে শাস্ত্রীকে আরও জিজ্ঞাসা করা হয়, দেশের কিছু জনতাকে যেভাবে ভারতীয়, অন্যদের যেভাবে অ-ভারতীয় হিসেবে দাগিয়ে দেওয়া হচ্ছে, এতে সমাজের সর্বস্তরে ভয়ের মানসিকতা গ্রাস করবে কিনা! শাস্ত্রীর যুক্তি, “আমি এই বিষয়ে বিশদে যাচ্ছি না। আমি শুধু বলতে চাই, আমি যা অনুভব করি, ভারতীয় হিসেবেই। ধৈর্য্য ধরা উচিত। প্রত্যেকেরই এতে উপকার হবে।”

এর আগে সিএএ ইস্যুতে ভারত অধিনায়ক বিরাট কোহলি বলেন, এই আইনের ব্যাপারে কোনও ধারনা আমার নেই। কিছু না জেনে মন্তব্য করা ঠিক হবে না। আমি কিছু বললে, তারপর অন্য কেউ কিছু বলবে। এতে শুধুু কথাই বাড়বে। তাই এই মুহূর্তে আমি কোনও মন্তব্য করব না।