আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন কোচবিহারে

23

কোচবিহার, ৮ সেপ্টেম্বরঃ ৫৩ তম আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হল কোচবিহারের উৎসব অডিটোরিয়াম হলে। রবিবার বর্ণাঢ্য পদযাত্রার মাধ্যমে এই দিনটির সূচনা হয়। ১৯৬৬ সালে ইউনেস্কো আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে ৮ সেপ্টেম্বরকে ঘোষণা করে। এই দিনটির কথা মাথায় রেখে কোচবিহারেও পালিত দিবসটি। উৎসব অডিটোরিয়ামে এই কর্মসূচীর সূচনা করেন রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের মন্ত্রী রবীন্দ্র নাথ ঘোষ। এদিন ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাশাসক কৌশিক সাহা সহ অন্যান্য প্রশাসনিক আধিকারিকরা। এছাড়াও সেখানে ছিলেন রাজ্যের মন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মণ, জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ আব্দুল জলিল আহমেদ, জেলা পরিষদের সদস্যা শুচিস্মিতা দেব শর্মা প্রমুখ। কোচবিহার জেলা পরিষদ আয়োজিত এদিনের এই কর্মসূচিতে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

এবিষয়ে উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের মন্ত্রী রবীন্দ্র নাথ ঘোষ বলেন রাজ্যে সামগ্রিক ভাবে শিক্ষার মান বেড়েছে, আমরা চাই কোনও নিরক্ষর মানুষ যাতে না থাকে সেই লক্ষে রাজ্যের সরকার বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। আমরা চাই শিক্ষার মান আরও উন্নত হোক। কারন তাতেই হবে প্রকৃত উন্নয়ন।

অন্যদিকে বঙ্গীয় সাক্ষরতা সমিতির উদ্যোগে এদিন কোচবিহার খাগড়াবাড়ি নাট্য সংঘ প্রাঙ্গণে ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগেরর দ্বিশততম জন্মবর্ষে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়। এই কর্মসূচীর সূচনা করেন বাচিক শিল্পী নির্মল দে। ১৯৮৭ সালের এই দিনটিতে বঙ্গীয় সাক্ষরতা সমিতি গঠিত হয়।