বিদ্যাসাগর ও অক্ষয় দত্তের জন্মের দ্বিশত বর্ষে বিজ্ঞান অভিযান

54

তুফানগঞ্জ, ১৮ জানুয়ারিঃ ‘সবার দেশ আমার দেশ’ এই স্লোগানকে সামনে রেখে, বিজ্ঞান অভিযান যাত্রা শুরু করল পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চও। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ও অক্ষয় কুমার দত্তের জন্মের দ্বিশত বর্ষ উপলক্ষ্যে এই অভিযান শুরু হয়েছে। শনিবার কোচবিহার জেলা তুফানগঞ্জ থেকে এই উপলক্ষ্যে একটি সাইকেল রেলির আয়োজন হয়। সেখানে ৪০ জন অংশ নেয়।

এই সাইকেল রেলি এদিন কামাখ্যাগুড়ি পর্যন্ত পৌঁছেছে। আগামীকাল এই রেলির কামাখ্যাগুড়ি থেকে ভাটি বাড়ি হয়ে আলিপুরদুয়ার পর্যন্ত যাবে। সেখানে রাত্রিবাস করে সাইকেল আরোহীরা বানেশ্বর দিয়ে কোচবিহার শহরে পৌঁছাবে ২০ জানুয়ারি। এরপর দেওয়ানহাট, শুঁটকাবাড়ি, নিসিগঞ্জ, মাথাভাঙ্গা, শীতলখুচি, গোঁসাইয়ের হাট, জামালদহ,মেখলিগঞ্জ, চ্যাংরাবান্ধা,ময়নাগুড়ি,ফালাকাটা, ধূপগুড়ি, জলপাইগুড়ি, বেলাকোপা, বন্ধুনগর হয়ে শিলিগুড়ি পৌঁছাবে আগামী ২৬ জানুয়ারি।

এই ভাবে মালদা ও ডুয়ার্স থেকে দুটি পৃথক জাঠা শিলিগুড়ি পৌঁছাবে। শিলিগুড়ি তঁরাই তারাপদ স্কুলে বিজ্ঞান কর্মীরা মিলিত হয়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করবে। একই সাথে কুসংস্কার বিরোধী আন্দোলনকে আরও জোরদার করতে শপথ নেবে বিজ্ঞান কর্মীরা। মানুষকে সচেতন করার কাজের পাশাপাশি বিজ্ঞানের উপর যে আক্রমণ নামিয়ে আনা হচ্ছে তাঁর বিরুদ্ধে সরব হবে তারা।

এদিন তুফানগঞ্জের এনএনএম হাই স্কুলে এই কর্মসূচীর সূচনা করেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ কার্যকারী সভাপতি সত্যজিৎ চক্রবর্তী ।এছাড়া এই উদ্ব ধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের অধ্যক্ষ তপন হাত অধ্যপক আশিস সিং রায়। এনএনএম হাই স্কুলের প্রধান শিক্ষক রাম কৃষ্ণ প্রামাণিক প্রমুখ।

সংগঠনের কোচবিহার জেলা কার্যকারী সভাপতি নির্মল দে জানান,বিদ্যাসাগর ও অক্ষয় দত্ত দুজনেই ছিলেন বিজ্ঞান মনস্ক মানুষ। তাই তাঁদের জন্মের দ্বিশত বর্ষের তাঁদের শ্রধা জানাতে এই কর্মসূচী গ্রহণ করা হয়েছে।