মাধ্যমিকের টেস্ট পরীক্ষার দিন বদলের ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ

1056

কলকাতা, ৩১ অক্টোবরঃ মাধ্যমিকের টেস্ট পরীক্ষার দিন বদল। তিন জেলায় পরীক্ষার দিন বদল করা হয়েছে। আগামী ২৫ নভেম্বর বিধানসভা উপনির্বাচনের ভোটগ্রহণ রাজ্যের তিন কেন্দ্রে। ভোটের কথা মাথায় রেখেই সংশ্লিষ্ট তিন জেলায় মাধ্যমিকের টেস্ট পরীক্ষার দিন বদলের ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ।

পর্ষদ সূত্রে খবর, ২০-৩০ নভেম্বরের মধ্যে গোটা রাজ্যে টেস্ট পরীক্ষা হবে। কিন্তু নির্বাচন কমিশন ২৫ নভেম্মর রাজ্যের উপনির্বাচনের দিন ঘোষণা করেছে৷ তার ফলেই ৩ জেলায় টেস্টের দিন বদল করতে বাধ্য হল মধ্যশিক্ষা পর্ষদ।

একটি বিজ্ঞপ্তিতে পর্ষদ জানায়,যে তিনটি জেলায় উপনির্বাচন,সেখানে আগামী ২২ নভেম্বরের মাধ্যমিকের টেস্ট পরীক্ষা সেরে ফেলতে হবে। কারণ, টেস্টের ফলাফল প্রকাশের পর মাধ্যমিকের রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় যাতে কোনো প্রভাব না পড়ে, সে দিকেই নজর রাখছে পর্ষদ। একই সঙ্গে ওই তিন জেলায় আগামী ২২ নভেম্বরের মধ্যেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির পরীক্ষাগ্রহণের কথাও জানানো হয়েছে।

অন্যদিকে উচ্চমাধ্যমিক সংসদ জানাল, এবারের উচ্চমাধ্যমিকে প্রশ্নের সঙ্গে উত্তরপত্র নয়৷ ৬ মাস আগে সংসদ ঘোষণা করেছিল,প্রশ্নের সঙ্গেই উত্তরপত্র দেওয়া হবে৷ এবার সেই নির্দেশিকা বাতিল করল সংসদ৷ সরকারের নির্দেশেই তা বাতিল করা হল৷ ফলে পুরনো পদ্ধতিতেই এবারের উচ্চমাধ্যমিক হবে।