শান্তিনিকেতনে শুরু হল পৌষমেলা, জমজমাট মেলাচত্বর

39

ওয়েব ডেস্ক, ২৪ ডিসেম্বর : মঙ্গলবার ভোরবেলায় সানাই বাদনের আয়োজন করা হয়। বৈতালিক দল গান গাইতে গাইতে আশ্রম পরিক্রমা করে। এরপর ছাতিমতলায় উপাসনার আয়োজন করা হয়। এরপর উপস্থিত সবাই গান গাইতে গাইতে উত্তরায়নে উপস্থিত হন। পূর্বের রীতি মেনে আজ শান্তিনিকেতনে শুরু হল পৌষ মেলা। 

‘মোরে ডাকি লয়ে যাও মুক্ত দ্বারে’ সঙ্গীতে বৈতালিক এবং উপাসনার মধ্যে দিয়ে শান্তিনিকেতনে শুরু হল ১২৫তম পৌষ মেলা। মঙ্গলবার সকাল হতেই শান্তিনিকেতন গৃহ থেকে ভেসে আসে সানাইয়ের শুরু। তারপরেই ছাতিমতলায় বসে উপাসনা। উপাসনায় অংশগ্রহণ করেন ভারপ্রাপ্ত উপাচার্য বিদ্যুৎ কুমার চক্রবর্তী, প্রাক্তন আশ্রমিক সুপ্রিয় ঠাকুর প্রমুখ। এবারও মেলায় থাকছে সত্যপীরের পাঁচালি, বাউল, কীর্তন, রাইবেশে, সাঁওতালি নৃত্য, যাত্রাপালা। স্থানীয় ছাপা কাপড়ের সামগ্রী ও কুটির শিল্প এই মেলায় খুবই খ্যাত। 

 মেলায় প্রায় ১,৫০০টি স্টল দেওয়া হয়েছে। শান্তিনিকতনে পৌষ উৎসব, বসন্ত উৎসব, রবীন্দ্রপক্ষ ও নববর্ষ উপলক্ষে দৈনিক ৪০,০০০ বা তারও বেশি পর্যটক সমাগম হয়। তবে শান্তিনিকেতনে পর্যটক নিবাসের সংখ্যা মাত্র ৮৫ এবং তাতে সর্বাধিক ১,৬৫০ জনের থাকার ব্যবস্থা থাকায় সবাই শান্তিনিকেতনে থেকে যেতে পারেন না। যদিও এখানে বিভিন্ন উৎসব উপলক্ষে ভাড়ায় ঘর পাওয়া যায়। তবুও এই মেলায় দর্শনার্থীদের ভিড় চোখে পরার মতো।