শারদ উৎসবের দিনহাটার পূজা কার্নিভ্যাল যোগ করল নতুন মাত্রা

555

কোচবিহার ১০ অক্টোবরঃ শারদ উৎসবের নতুন মাত্রা সংযোজন করতে এবার মিনি কার্নিভালের আয়োজন করে দিনহাটা পৌরসভা। রাজ্য সরকারের উদ্যোগে গত ২ বছর থেকে কোলকাতায়  শুরু হয়েছে পূজা কার্নিভাল। এবছরও কোলকাতার রেডরোডে শুক্রবার আয়োজিত হয়েছে  এই কার্নিভাল। এবারে দিনহাটা পৌরসভার উদ্যোগে ওই ঢং-ই আয়োজিত হয় পূজা কার্নিভালের। কোচবিহার জেলার শারদ উৎসবে নতুন মাত্রা যোগ করেছে দিনহাটা। এই মহকুমার বেশ কিছু পূজা জেলাতেতো বটেই উত্তরবঙ্গের অন্যান্য জেলা গুলিকেও টেক্কা দিয়েছেন। এবছর সেই দিনহাটাতে প্রতিমা নিরঞ্জন প্রক্রিয়ার সুষ্ঠু ও সুন্দর ভাবে শেষ করার লক্ষে আয়োজন করা হয় কার্নিভালের। এই কার্নিভালে অংশ নেয় শহর ও শহর তলীর অধিকাংশ পূজা কমিটি গুলি।

প্রতিযোগিতা মূলক এই কার্নিভালে অংশ নিয়ে প্রথম হয়েছে নাট্য সংস্থা, দ্বিতীয় হয়েছে শহিদ কর্নার এবং তৃতীয় হয় কলেজ পাড়ার পূজা কমিটি। দিনহাটা শহরের মদনমোহন বাড়ি থেকে পাঁচমাথা মোড় পর্যন্ত ছিল এই কার্নিভালের অঙ্গন। যা দেখতে বহু মানুষ ভিড় করে রাস্তার দুধারে। দিনহাটা শহরে মিনি কার্নিভাল জেলার শারদ উৎসবে নতুন মাত্রা দেয়।দিনহাটা পৌরসভা সুত্রে জানা গেছে, প্রথম স্থানাধিকারী ২৫ হাজার টাকা, দ্বিতীয় স্থানাধিকারী কে ১৫ হাজার টাকা, তৃতীয় স্থানাধিকারীকে ১০ হাজার  টাকা দিয়ে আর্থিক সহযোগিতা করা হবে।

দিনহাটার একটি পুজা মণ্ডপ

দিনহাটা পৌরসভার পৌরপতি উদয়ন গুহ জানিয়েছেন তাদের এই নতুন উদ্যোগকে স্বাগত জানিয়েছে সাধারণ মানুষ। নিরঞ্জন পর্বকেও সুন্দর ভাবে সম্পন্ন করার জন্যই তাদের এই আয়োজন। পূজা উদ্যোগতারা প্রশাসন ও পৌরসভার প্রতি আস্থা রেখে যে ভাবে এই কার্নিভালে অংশ নিয়েছে তা আমাদেরকে উৎসাহ জুড়িয়েছে। এখানে মহিলাদের অংশ গ্রহণ ছিল চোখে পড়ার মতো বলে তিনি জানান।