১০০ বছরে প্রথমবার মহালয়ায় সূর্যগ্রহণ, বিরলতম ঘটনার সাক্ষী হতে চলেছে বিশ্ব

0
80

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১৮ অগাস্ট, কলকাতাঃ মহালয়ার দিন বিরলতম ঘটনার সাক্ষী হতে চলেছে বিশ্ব। কারণ এবারের মহালয়াতে হতে চলেছে সূর্যগ্রহণ (Solar Eclipse)। গত ১০০ বছরে এমন বিরল ঘটনা ঘটেনি।  আগামী ১৪ অক্টোবর মহালয়া। পিতৃ তর্পণের দিনই সূর্য গ্রহণ হতে চলেছে।

 জানা গিয়েছে, মহালয়ায় রাত ৮টা ৩৪ মিনিটে গ্রহণ শুরু হবে। গ্রহণ ছাড়বে পরেরদিন মধ্যরাত ২টো ২৫ মিনিটে। যদিও এদেশ থেকে সূর্যগ্রহণ দেখা যাবে না। তবে কানাডা, উত্তর আমেরিকা, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, মেক্সিকো, আর্জেন্টিনা, কলোম্বিয়া, কিউবা, পেরু, ডোমিনিকা, বাহামা উরুগুয়ে, ব্রাজিল-সহ বিভিন্ন দেশ এই সূর্যগ্রহণের সাক্ষী থাকতে পারবে।

প্রতি বছরই সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ হয়। এবারে মোট চারটি গ্রহণ রয়েছে। ইতিমধ্যেই একটি সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ হয়ে গিয়েছে।২০ এপ্রিল সূর্যগ্রহণ এবং ৫ মে চন্দ্রগ্রহণ ভারত থেকে দেখা যায়নি। চলতি বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ পড়েছে মহালয়ার দিন, ১৪ অক্টোবর। তার ১৫ দিন বাদে, ২৯ অক্টোবর দ্বিতীয় চন্দ্রগ্রহণ হবে।

মহালয়ার দিন সূর্যগ্রহণ খুব সাধারণ ঘটনা নয়। এই নিয়ে উদ্বেগে ধর্মপ্রাণ মানুষরা। দেবীপক্ষের সূচনায় সূর্যগ্রহণ ঘটলে কোনও অমঙ্গল হবে না তো? প্রতিবারের মতো রীতিনীতি মেনে পিতৃতর্পণ করা যাবে তো? জ্যোতিষ শাস্ত্রবিদরা অবশ্য বলেছেন, ভারতে এই সূর্যগ্রহণ অদৃশ্য, তাই তর্পণের রীতি পালনে কোনও বাধা নেই। তাছাড়া মহালয়ার সঙ্গে সূর্যগ্রহণের বৈজ্ঞানিক কোনও সম্পর্ক নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here