দেশের নয়া বিদেশ সচিব হচ্ছেন শ্রীঙ্গলা

100

ওয়েব ডেস্ক, ২৪ ডিসেম্বরঃ দেশের পরবর্তী বিদেশ সচিব হচ্ছেন হর্ষ বর্ধন শ্রীঙ্গলা। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত হিসেবে কর্মরত।এর আগে তিনি বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে কর্মরত ছিলেন।

গতকাল সরকারের তরফে জানানো হয়েছে, বর্তমান বিদেশসচিব বিজয় কেশব গোখলের ২ বছরের মেয়াদ শেষ হচ্ছে আগামী মাসে, তারপরেই দায়িত্বভার গ্রহণ করবেন হর্ষ বর্ধন শ্রীঙ্গলা। সরকারের বিবৃতিতে বলা হয়েছে, ক্যাবিনেটের নিয়োগ সংক্রান্ত কমিটি, ২৮ জানুয়ারি ২০২০ তে শ্রী বিজয় কেশব গোখলের ২ বছরের মেয়াদ শেষের পর হর্ষ বর্ধন শ্রিংলাকে নিয়োগের অনুমোদন দিয়েছে।

১৯৮৪ ব্যাচের আইএফএস অফিসার শ্রী হর্ষ বর্ধন শ্রীঙ্গলা, ৩৫ বছরের কূটনৈতিক চাকরি জীবনে একাধিক গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব সামলেছেন তিনি। বাংলাদেশ ও থাইল্যান্ডের হাই কমিশনার পদে কাজ করেছেন তিনি, এছাড়াও ফ্রান্স, এবং আমেরিকা, ভিয়েতনাম. ইজরায়েল ও দক্ষিণ আফ্রিকায় রাষ্ট্রসংঘের ভারতের স্থায়ী মিশনের দায়িত্ব সামলেছেন তিনি।

গত বছরের ২৯ জানুয়ারি দেশের বিদেশসচিব পদে নিযুক্ত হন ১৯৮১ ব্যাচের আইএফএস অফিসার বিজয় কেশব গোখলে। তার আগে, চিনে ভারতের রাষ্ট্রদূত পদের দায়িত্ব সামলছেন ২০১৬ এর ২০ জানুয়ারি থেকে ২০১৭-এর ২১ অক্টোবর পর্যন্ত। চিন বিষয়ক একজন বিশেষজ্ঞ হিসেবে ধরা হয় তাঁকে, ভারত ও চিনের মধ্যে ডোকলাম ইস্যু নিয়ে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।