পেট্রোল-ডিজেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে সাইকেল চালিয়ে বিধানসভায় গেলেন রাজ্যের শ্রমমন্ত্রী বেচারাম মান্না

31

ওয়েব ডেস্ক, ৭ই জুলাইঃ হু হু করে বাড়ছে পেট্রল ডিজেলের দাম। কলকাতায় সেঞ্চুরি হাঁকিয়েছে পেট্রল আর ডিজেলও প্রায় একশোর দোরগোড়ায়। এবার এই মূল্য বৃদ্ধির প্রতিবাদে সরব হলো তৃণমূল কংগ্রেস। রাজ্যের বিভিন্ন প্রান্তে দিকে দিকে অভিনব প্রতিবাদে সামিল শাসকদল।

বুধবার সকালে প্রতিবাদের প্রতীক হিসেবে হুগলির রতনপুরের বাড়ি থেকে সাইকেল নিয়ে বেরোন শ্রমমন্ত্রী তথা সিঙ্গুরের তৃণমূল বিধায়ক বেচারাম মান্না। তার সঙ্গে ছিলেন কয়েকশো তৃণমূল কর্মীসমর্থক। তাদের গন্তব্য বিধানসভার অধিবেশনে যোগ দেওয়া। সিঙ্গুর থেকে দুর্গাপুর এক্সপ্রেসওয়ে ধরে ডানকুনি হয়ে কলকাতায় পৌঁছন তিনি। তাঁর সাইকেলের সামনে লেখা ছিল, “মোদিবাবু, পেট্রল বেকাবু।”

এই মূল্যবৃদ্ধি প্রসঙ্গে ক্ষোভ উগড়ে দিয়েছেন বেচারাম মান্না। তিনি বলেন, “সাধারণ মানুষ সমস্যায় রয়েছেন। তাই প্রতিবাদ জানাতে সাইকেল চালিয়ে বাড়ি থেকে বিধানসভায় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।” করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আন্দোলনে শামিল হওয়ারও  হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

যদিও মন্ত্রী তথা বিধায়কের প্রতিবাদ কর্মসূচিকে মোটেও ভাল চোখে দেখছে না বিজেপি । গেরুয়া শিবিরের দাবি, “জ্বালানিকে আগেই জিএসটি-র আওতায় আনার জন্য বলেছিল কেন্দ্র সরকার। তবে রাজ্য সরকার তা মানেনি। মানুষ ঠিক ভুল বুঝে গেছে। তাই গা বাঁচাতে বেচারাম মান্না এসব নাটক করছেন।” কেষ্টপুরেও প্রতিবাদে শামিল তৃণমূল। তবে সেখানে সাইকেল নয়, প্রতিবাদের প্রতীক হিসেবে বেছে নেওয়া হয় গরুরগারি। রাস্তায় গরুর গাড়ির চালিয়ে প্রতিবাদ দেখানো হয়।

উল্লেখ্য, রাজ্যের তেইশটির মধ্যে উনিশটি জেলায় আগেই সেঞ্চুরির হাঁকিয়েছিল পেট্রলের দাম। আশঙ্কা করা হচ্ছিল কলকাতাতেও হয়তো ১০০টাকা পেরিয়ে যাবে পেট্রলের দাম। আশঙ্কাকে সত্যি করে বুধবার সকালে তিলোত্তমাতেও সেঞ্চুরি হাঁকাল কালো সোনা। নতুন দাম ১০০ টাকা ২৩ পয়সা। ডিজেলের দামও ক্রমশই বাড়ছে। আজ এক লিটার ডিজেলের দাম ছিলো ৯২ টাকা ৫০ পয়সা। সব মিলিয়ে ক্রমবর্ধমান মূল্য বৃদ্ধিতে জেরবার সাধারন মানুষ।