গুলাম নবি আজাদকে জম্মু-কাশ্মীর গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখার অনুমতি দিল সুপ্রিম কোর্ট

20

ওয়েব ডেস্ক, ১৬ সেপ্টেম্বরঃ কংগ্রেস নেতা গুলাম নবি আজাদকে জম্মু-কাশ্মীর গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখার অনুমতি দিল সুপ্রিম কোর্ট৷ জম্মু, বারামুলা, অনন্তনাগ ও শ্রীনগরে যেতে চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন গুলাম নবি আজাদ৷ সুপ্রিম কোর্ট জানিয়েছে, গুলাম নবি আজাদ কাশ্মীর যেতে পারবেন৷ এবং উপত্যকার পরিস্থিতি খতিয়ে দেখে গ্রাউন্ড রিপোর্ট সুপ্রিম কোর্টে জমা দিতে হবে তাঁকে৷ তবে কোনও রাজনৈতিক কর্মসূচি বা মিছিল করতে পারবেন না তিনি৷

এছাড়াও এদিন, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহকে মুক্তির প্রশ্নে কেন্দ্র এবং জম্মু ও কাশ্মীর প্রশাসনকে নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট। পাশাপাশি নিজে কাশ্মীরে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। কাশ্মীরকে অবিলম্বে স্বাভাবিক করে তোলারও নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

এদিন সুপ্রিম কোর্টকে কেন্দ্রের তরফে জানানো হয়, কাশ্মীরে দূরদর্শনের মতো টিভি চ্যানেল, এফএম চলছে। রেস্ট্রিকটেড এলাকায় যাওয়ার জন্য সাংবাদিকদের পাস দেওয়া হচ্ছে। সরকার সবরকমভাবে সাহায্য করছে। কাশ্মীরের সব খবরের কাগজ চলছে। কাশ্মীরের ৮৮% থানার অন্তর্গত এলাকাগুলি থেকে কড়াকড়ি তুলে নেওয়া হয়েছে।

সব শুনে সুপ্রিম কোর্ট অ্যাটর্নি জেনারেল কেকে ভেনুগোপালকে বলেন, জাতীয় নিরাপত্তা অটুট রেখে উপত্যকাকে স্বাভাবিক করতে সচেষ্ট হোক কেন্দ্রীয় সরকার ও জম্মু-কাশ্মীর প্রশাসন।