ব্যবহার করা যাবে না ‘হাউসওয়াইফ’, ‘প্রস্টিটিউট’ সহ ৪০টি শব্দ, নির্দেশিকা জারি সুুপ্রিম কোর্টের

0
303

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১৬ অগাস্ট, নয়াদিল্লিঃ নারীদের সম্মানার্থে এবারে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টে মহিলাদের সম্পর্কে প্রায়ই একাধিক ‘আপত্তিকর শব্দ’ ব্যবহার করা হয়, ফলে সেই বিষয়কে পর্যবেক্ষণ করেই একটি নির্দেশিকা দিল সুপ্রিম কোর্ট।

মহিলাদের সম্পর্কে চিরাচরিত বা প্রচলিত ধারণা প্রতিরোধের জন্য এক হ্যান্ডবুক প্রকাশ করলেন দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। সেই তালিকায় রয়েছে ৪০টি শব্দ, যেগুলি আর ব্যাবহার না করার পরামর্শ দেওয়া হয়েছে। প্রধান বিচারপতি জানান মহিলাদের অসম্মানজনক একগুচ্ছ শব্দ আর আদালতে উল্লেখ করা যাবে না।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় হ্যান্ডবুক প্রকাশ করে জানিয়েছেন, আদালতের রায়ে সচরাচর মহিলাদের বিষয়ে কিছু কিছু শব্দ প্রয়োগ অনুচিত। ফলে সেইসব আপত্তিকর শব্দের পরিবর্তে কিছু অন্য শব্দই এখন থেকে আদালতে ব্যবহার করা হবে। এই হ্যান্ডবুকের উদ্দেশ্যই হল মহিলাদের প্রতি সম্মান বা সংবেদশীলতা বজায় রাখা।

যেমন- এখন থেকে আদালতে কোনও রায়দানে মহিলাদের ‘হাউসওয়াইফ’ বলা যাবে না, এর বদলে বলতে হবে ‘হাউসমেকার’। আবার ‘প্রস্টিটিউট’ বদলে বলতে হবে ‘সেক্স ওয়ার্কার’। এছাড়াও চাইল্ড প্রস্টিটিউট, কেরিয়ার উইমেন, অ্যাফেয়ার, স্লাট, বাস্টার্ড, ইন্ডিয়ান উইমেন, ওয়েস্টার্ন উইমেন সহ ৪০ টি শব্দের তালিকা দেওয়া হয়েছে। একই সঙ্গে জানানো হয়েছে, ওই শব্দগুলির পরিবর্তে কোন কোন শব্দ ব্যবহার করা যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here