প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া থেকে বাদ পড়লেন বিএড প্রশিক্ষিতরা, বড় রায় সুপ্রিম কোর্টের

0
191

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১১ অগাস্ট, কলকাতাঃ প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া থেকে বাদ পড়লেন বি.এড প্রশিক্ষিতরা।  সুপ্রিম কোর্টের নির্দেশে কোপ পড়ল তাঁদের উপর। কলকাতা হাই কোর্টের নির্দেশ খারিজ করে শুক্রবার শীর্ষ আদালত জানিয়ে দিল, প্রাথমিকে শুধুমাত্র ডি.এল.এড বা ডি.এড ডিগ্রিধারীরাই আবেদন করতে পারবেন। তবে বিএড প্রশিক্ষিত চাকরি প্রার্থীরা উচ্চ বিদ্যালয়ে চাকরির জন্য আবেদন করতে পারবেন।

শুক্রবার এই নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিষাণ ও বিচারপতি সুধাংশু ধুলিয়ার ডিভিশন বেঞ্চ।  রাজ্যের প্রাথমিক নিয়োগ নিয়ে সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে বহু আন্দোলনকারী বিপাকে পড়লেন। ২০১৪ সালের ডি.এল.এড পরীক্ষার্থীরা এতদিন ধরে আন্দোলন চালিয়েও হতাশ হলেন।

এর আগে কলকাতা হাই কোর্টের নির্দেশ ছিল, বি.এড প্রশিক্ষণপ্রাপ্তরাও প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের জন্য আবেদন করতে পারেন। কিন্তু এই হাই কোর্টের এই রায় শুক্রবার খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। এখন থেকে বি.এড প্রশিক্ষিতরা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের জন্যই আবেদন করতে পারবেন। আর ডি.এল.এড ও ডি.এড প্রশিক্ষিতদের প্রাথমিক স্কুলে নিয়োগ করা উচিত বলে পর্যবেক্ষণ বিচারপতিদের।

রাজ্যের নিয়োগ দুর্নীতি সামনে আসার পর গত বছর একটি মামলায় কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ ছিল, বিএড প্রশিক্ষিতরাও প্রাথমিকের চাকরির জন্য আবেদন করতে পারবেন। সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিষাণ ও বিচারপতি সুধাংশু ধুলিয়ার ডিভিশন বেঞ্চের নয়া রায়ের ফলে ওই নির্দেশও খারিজ হয়ে গেল। তবে শিক্ষামহলের মতে, বিএড প্রশিক্ষিতদের ক্ষেত্রে আরও অনেক চাকরির সুযোগ থাকে। আর ডিএলএড প্রশিক্ষণ শুধুমাত্র প্রাথমিক চাকরির জন্যই প্রয়োজন হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here