৭ দিনে কতবার শারীরিক মিলন নিজেকে সুস্থ রাখে জেনে নিন এক নজরে

3597

ওয়েব ডেস্ক, ৮ ফেব্রুয়ারিঃ একজন প্রাপ্তবয়স্ক পুরুষ ও একজন প্রাপ্তবয়স্ক নারীর যে কোনও দিন, দিন ও রাতের যে কোনও মুহূর্তে সহবাসের ইচ্ছা জাগতে পারে। এটাই স্বাভাবিক। কিন্তু কতদিন পর পর সহবাস করা উচিত, সেটা কিন্তু আমাদের অনেকের কাছেই অজানা! সম্প্রতি এই সম্পর্কিত এক সমীক্ষায় বেশ কিছু নতুন ও উল্লেখযোগ্য তথ্য সামনে এসেছে। দেখে নিন সেগুলি কী।এই নিয়ে সমীক্ষা চালিয়েছিলেন কিনসে বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। সাধারণ মানুষের ধন্দ মিটিয়ে তাঁরা মোটামুটি একটা নকশা চিহ্নিত করতে পেরেছেন। সে রিপোর্ট ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। আসুন দেখে নেওয়া যাক, গবেষকেরা যৌন মিলন নিয়ে কী তথ্য হাতে পেয়েছেন।

১৮-২৯ বছর বয়সের মধ্যে যাঁরা পড়েন তাঁরাই বেশিবার যৌনতায় লিপ্ত হতে পারেন। এই সংখ্যাটা বছরে ১১২-১২০ বার। অর্থাৎ প্রতি সপ্তাহে অন্তত গড়ে দু’বার যৌন সংসর্গে লিপ্ত হতে পারেন এই বয়সিরা।

মধ্যবয়সিরা অর্থাৎ যাঁদের বয়স ৩০-৩৯ বছরের মধ্যে, তাঁরা বছরে ৮৬-৯৫ বার সঙ্গম করতে পারেন। অর্থাৎ সপ্তাহে বার দুয়েকের থেকে একটু কম। সংখ্যার হিসেবে তা দাঁড়ায় ১.৬। অর্থাৎ সক্ষম হলে এই বয়সেও দুবার সঙ্গম চললেও চলতে পারে।

৪০-৪৯ বছর বয়সিরা বছরে ৬৫ বার সঙ্গমে লিপ্ত হন। এই বয়সিদের মধ্যেই সঙ্গম প্রবণতা সবথেকে কম। অর্থাৎ সপ্তাহে একবারের আশেপাশে।

এই সংখ্যা অবশ্যই ব্যক্তি নিরিখে আলাদা হয়। তবে মোটামুটি এটাই ধরে নেওয়া যেতে পারে। এই সংখ্যা একদিক থেকে সাধারণ মানুষের কাছে খুবই উপযোগী।