১১ জঙ্গির বিনিময়ে ৩ ভারতীয় ইঞ্জিনিয়ারকে মুক্তি দিল তালিবান

498

ওয়েব ডেস্ক, ৭ অক্টোবরঃ দীর্ঘ আলোচনার পর ৩জন ভারতীয় ইঞ্জিনিয়ারকে মুক্তি দিল তালিবানরা৷ তবে এর বিনিময়ে নিজেদের ১১জন জঙ্গির মুক্তির বিষয়টি পাকা করে নিয়েছে তারা৷ সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, এই ১১ তালিবানের মধ্যে তাদের উচ্চ-পর্যায়ের জঙ্গিরাও আছে৷ এই ঘটনা ঘটেছে গত কাল।

তবে ঠিক কোথায় এই বন্দি বিনিময় ঘটেছে, তা গোপন রাখা হয়েছে সংবাদমাধ্যমের কাছে৷ তারা এই ঘটনাকে স্পর্শকাতর বলে আক্ষ্যা দেয়৷ তারা জানায়নি যে কাদের মাধ্যমে এই অদল-বদল হল৷ এটাও বলেনি যে মুক্ত তালিবানরা এখন আফগান সরকার না মার্কিন ফোর্সের হেফাজতে আছে৷ জানা গেছে যে তালিবানদের মুক্ত দেওয়া হয়েছে তাদের মধ্যে রয়েছে শেখ আবদুর রাহিম এবং মওলাবী আবদুর রাশিদ৷ এরা ২০০১ সালের আগে তালিবান জঙ্গি গোষ্ঠীর গভর্নর পদে ছিল৷

তালিবানদের তরফে একটা ছবি এবং ফুটেজ প্রকাশ করে যেখানে দেখা যাচ্ছে যে তারা মুক্ত পাওয়া তালিবানদের তারা আহ্বান জানাচ্ছে৷ আফগানিস্তানের উত্তর বাঘলান প্রদেশের এক সংস্থায় কাজ করা ৭ জন ইঞ্জিনিয়ারকে ২০১৮ সালে অপহরণ করা হয়েছিল। তবে সে সময় কোনও জঙ্গি গোষ্ঠীই এই অপহরণের দায় স্বীকার করেনি। গত মার্চে এক বন্দিকে মুক্তি দেওয়া হয়। বাকিদের সম্পর্কে কোনও তথ্য মেলেনি।