শিল্পীর হাতে গড়া বাঁশের তৈরী টোটো গাড়ি এবার প্রদর্শিত হবে শিলিগুড়ির পূজা মন্ডপে

148

বিজয় চন্দ্র বর্মন, জামালদহঃ তাঁকে ইঞ্জিনিয়ার বললেও খুব একটা ভুল বলা হবে না। ইতিমধ্যে তার বাঁশের তৈরী হেলিকপ্টার, ট্রেন, সাইকেল  জনপ্রিয়তা লাভ করেছে উত্তরবঙ্গজুড়ে। এই শিল্প দক্ষতার কারনে বেশ সুনামও অর্জন করেছেন তিনি। সেই মানুষটি আর কেউ নন, তিনি হলেন মাথাভাঙ্গা ১ নং ব্লকের বাসিন্দা শ্যামল বর্মণ। তার বাড়ি কেদারহাট এলাকার কেশরীবাড়িতে।

ট্রেন সাইকেল বা হেলিকপ্টারেই থেমে থাকেননি তিনি নিজের চেষ্টা ও পরিশ্রমকে কাজে লাগিয়ে পশ্চিমবঙ্গ সরকারের পুরস্কার প্রাপ্ত বাঁশ শিল্পী শ্যামল বর্মন এবার বাঁশ দিয়ে বানিয়ে ফেলেছেন আস্ত একটি টোটো গাড়ি। বাঁশের তৈরী হলে কি হবে সেটি রীতিমতো রাস্তায় ছুটবে। তাঁর বাঁশের তৈরী ট্রেন ছুটেছে, হ্যালিকপ্টার উড়েছে এবার তার বাঁশ দিয়ে তৈরী টোটো গাড়ি রাস্তায় ছুটবে। আর তার এই আবিষ্কার দেখে চক্ষু চড়কগাছ প্রত্যক্ষদর্শীদের। শুধু মাত্র বাঁশ দিয়ে কিভাবে তৈরী করলো টোটো, এটাই এখন এলাকার মানুষদের আলোচনার বিষয় বস্তু।

শ্যামল বর্মণের তৈরি বাঁশের টোটো

এবিষয়ে বাঁশ শিল্পী শ্যামল বর্মন জানিয়েছেন, তার তৈরী করা টোটো এবারে প্রদর্শিত হবে শিলিগুড়ির রবীন্দ্র সরনীর সারদা পল্লীর সারদা সেবক সংঘের পূজা মন্ডপে। তার টোটো তৈরীর কাজ প্রায় শেষ পর্যায়ে এসে পৌঁছেছে।