চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই সরে যেতে চলেছেন টিম ইন্ডিয়ার হেড কোচ রবি শাস্ত্রী, জল্পনা তুঙ্গে

46

ওয়েব ডেস্ক, ১৮ সেপ্টেম্বরঃ চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্তই বিরাট কোহলিদের সঙ্গী রবি শাস্ত্রী, তারপরই কোচের পদ থেকে সরে দাঁড়াতে চলেছেন তিনি। এবার তেমনই ইঙ্গিত দিয়ে দিলেন টিম ইন্ডিয়ার হেড কোচ রবি শাস্ত্রী। আর সেই সঙ্গে উসকে উঠলো নতুন কোচ নিয়ে জল্পনা।

দিন দুয়েক আগেই অধিনায়কত্ব নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছেন বিরাট কোহলি। সোশ্যাল মিডিয়ায় জানিয়ে দেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের পর টি-টোয়েন্টি ক্রিকেটের নেতৃত্ব থেকে সরে দাঁড়াচ্ছে তিনি। আর ঠিক তার পরই কোচের দায়িত্ব ছাড়ার ইঙ্গিত দিলেন শাস্ত্রী। টি-টোয়েন্টি বিশ্বকাপই কি কোচ হিসেবে তাঁর শেষ পরীক্ষা? এই প্রশ্নের উত্তরেই শাস্ত্রী বলেন, “তেমনটাই মনে হচ্ছে। কারণ যা যা সাফল্য চেয়েছিলাম, সবটাই পাওয়া হয়ে গিয়েছে।” অর্থাৎ সরাসরি সরে দাঁড়ানোর কথা না বললেও সাম্প্রতিক গুঞ্জনেই যেন সিলমোহর দিয়ে দিলেন তিনি।

দুই পর্ব মিলিয়ে প্রায় পাঁচ-ছয় বছর ভারতীয় কোচের পদে রয়েছেন শাস্ত্রী। যার মধ্যে টেস্টে দলকে এক নম্বরে পৌঁছে দিয়েছেন। অস্ট্রেলিয়ার মাটিতে দু’বার এবং ইংল্যান্ডে টেস্ট জয়ের নজিরও গড়েছে দল। সেই শাস্ত্রীর সঙ্গেই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত চুক্তি রয়েছে ভারতীয় বোর্ডের। গুঞ্জন ছিল, তারপর নিজে থেকেই সরে দাঁড়াতে চাইছেন শাস্ত্রী। যে কারণে ভিতর ভিতর নাকি নতুন কোচও খুঁজতে শুরু করে দিয়েছিল বিসিসিআই। আর এবার শাস্ত্রীর ইঙ্গিতে সেই জল্পনা আরও জোড়াল হল। আগেই শোনা গিয়েছিল, শাস্ত্রীর উত্তরসূরি হিসেবে বোর্ডের পছন্দের তালিকার উপরের দিকে রয়েছেন ভারতীয়রাই। তবে এবার নতুন করে উঠে এল অনিল কুম্বলের নাম। যিনি বিরাট কোহলির সঙ্গে মনোমালিন্যের জেরেই একসময় টিম ইন্ডিয়ার কোচের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন।