দাঁতের ছোপ ছোপ দাগ দূর করতে কিছু ঘরোয়া উপায়

56

স্বাস্থ্য ডেস্কঃ সাদা ধবধবে দাঁত কার না পছন্দ। আমরা সব্বাই চাই সাদা ধবধবে দাঁত হবে। দাঁত সুন্দর না হলে আপনার মুখের সৌন্দর্যই নষ্ট হয়ে যায়। দাঁতে দাগছোপ থাকলে আমরা কারো সামনে মন খুলে হাসতে পারিনা। তাই তাড়াতাড়ি এক নজরে দেখে নিন কীভাবে আমরা আমাদের দাঁতকে করে তুলবো দুধ সাদা।

জেনে নিন ঘরোয়া উপায়গুলো কী কী

১. নুন, সর্ষে আর পাতি আমাদের প্রায় প্রত্যেক বাড়িতেই পাওয়া যায়। এই তিনটি উপাদানেই আপনার কাজ হাসিল হতে পারে। এক চিমটে নুন, একটু সর্ষে গুঁড়ো লেবুর রসে মিশিয়ে নিন।  সেই মিশ্রণটাই দাঁতে খুব হাল্কা করে ঘষে নিন রোজ।

২. কলা প্রায় সব বাড়িতেই কেউ না কেউ খান, তো তার খোসাটা সরাসরি ডাস্টবিনে চালান করে দেন নিশ্চয়? আর দেবেন না। হ্যাঁ, আগে দাঁত ঝকঝকে করে নিন। তারপর ওটাকে বিদায় জানাবেন। কারণ দাঁতে যদি কলার খোসা ঘষে দেন রোজই তাহলে দেখবেন, দাঁতের হলদেটে ভাব আর নেই। তবে কলার খোসার বাইরের দিকটা নয়, ভিতরের দিকটা এক্ষেত্রে আপনার কাজে আসবে।

৩. বেকিং সোডা খুবই অবহেলায় রান্নাঘরে পড়ে থাকা একটা জিনিস, রোজ তার ব্যবহারও হয় না আমাদের জীবনে। এটাই আপনার কাজে আসতে পারে এক্ষেত্রে। এক চিমটে করে বেকিং সোডা নিয়ে উপরের এবং নীচে পাটিতে বুলিয়ে নিন। দেখুন দাঁত কেমন ঝকঝক করছে।

৪.কমলালেবু খেয়ে তার খোসাও তো ফেলেই দেন, ফেলার আগে একবার দাঁতে ঘষেই নিন কয়েকদিন। দেখুন কেমন ঝকঝক করে আপনার দাঁতকপাটি।

৫. রান্নাঘরে নুন তো সকলেরই থাকে। রান্নায় এবং জীবনে নুনের অভাব কখনওই চান না কেউ। তো এই নুনএক চিমটে করে নিয়ে দাঁতে ঘষে নিন রোজ, দাঁত রাখুন ঝকঝকে।

দাঁতকে সুন্দর করে তুলতে এই ঘরোয়া টিপস গুলি আজ থেকেই ব্যাবহার করা শুরু করুন।