সেঞ্চুরি দিয়েই শততম টেস্ট স্মরণীয় রুটের

31

ওয়েব ডেস্ক, ৫ ফেব্রুয়ারিঃ চিপকের প্রথম টেস্টে টস জিতলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। টস জিতে তিনি প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। এরপরই প্রথম দিকে দু’টি উইকেট তুলে নিয়ে মর্নিং সেশন ইংরেজ ব্যাটসম্যানদের সঙ্গে ভাগ করে নিলেও প্রথম টেস্টের প্রথমদিন দ্বিতীয় সেশনে উইকেটহীন রইলেন ভারতীয় বোলাররা।

জানা যাচ্ছে, প্রথম সেশনে ২৬ রানে ওপেনার ডম সিবলে অর্ধশতরান পূর্ণ করেন দ্বিতীয় সেশনে। চা-বিরতিতে অর্ধশতরান থেকে পাঁচ রান দূরে অপরাজিত ছিলেন ইংরেজ অধিনায়ক জো রুট।

অর্থাৎ, ২ উইকেটে ১৪০ রান তুলে চা-বিরতিতে যায় ইংল্যান্ড। দ্বিতীয় সেশনে মূলত ওয়াশিংটন সুন্দর এবং শাহবাজ নাদিমকে আক্রমণের জন্য বেছে নেন দুই ইংরেজ ব্যাটসম্যান। ১৫ ওভার শেষে ইংল্যান্ড বিনা উইকেটে ৩৭ রান তুলেছে। বার্নস ১৫ ও সিবলি ২০ রান করে অপরাজিত রয়েছেন।

এর আগে বিরাট কোহলিদের বিরুদ্ধে তাদের ঘরের মাঠে মর্নিং সেশনের শুরুটা ভালই করেছিল ইংল্যান্ড। টস জিতে ইংরেজ অধিনায়ক ব্যাটিং নেওয়ার পর চেন্নাইয়ে এদিন প্রথম টেস্টের শুরুটা দুর্দান্ত করেছিলেন দুই ইংরেজ ওপেনার ডম সিবলে এবং ররি বার্নস। কিন্তু মধ্যাহ্নভোজের বিরতির আগে দ্রুত দুই উইকেট তুলে নিয়ে মর্নিং সেশনটা ইংল্যান্ডের সঙ্গে ভাগ করে নেন ভারতীয় বোলাররা।

প্রথমদিন মর্নিং সেশনে ২ উইকেট হারিয়ে ৬৭ রান তোলে ইংল্যান্ড। দেড়ঘন্টার কিছু বেশি সময় ক্রিজে থেকে ৬০ বলে ৩৩ রান করে অশ্বিনের শিকার হন ররি বার্নস। ২৪তম ওভারে দলীয় ৬৩ রানের মাথায় ফিঙ্গার স্পিনার অশ্বিনকে রিভার্স সুইপ করতে গিয়ে উইকেটরক্ষক ঋষভ পন্তের হাতে ধরা পড়েন ইংরেজ ওপেনার। এরপর নতুন ব্যাটসম্যান ড্যান লরেন্স রানের খাতা খোলার আগেই তাঁকে লেগ-বিফোর উইকেট করে দেশের মাটিতে নিজের প্রথম টেস্ট উইকেটটি সংগ্রহ করেন জসপ্রীত বুমরাহ