ভাওয়াইয়া বোগিয়া উৎসব ২০২০ অনুষ্ঠিত হল করনদীঘিতে

98

তুষার কান্তি বিশ্বাস, উত্তর দিনাজপুরঃ ভাওয়াইয়া বোগিয়া উৎসব ২০২০ অনুষ্ঠিত হল করনদীঘিতে। উওর দিনাজপুর জেলা করণদিঘী ব্লকের টুঙ্গিদিঘী মিরদিঘী রাজবংশী গাভুর সংঘ আয়োজন ওই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জানা গেছে, এই উৎসব বাঙ্গালীদের পৌষপার্বণ প্রথম দিন থেকেই শুরু করেন রাজবংশী সম্প্রদায়ের মানুষজন সকলে মিলে অনুষ্ঠান। এই অনুষ্ঠান দুইদিন ধরে চলবে। ওই অনুষ্ঠান সূচিতে রয়েছে রাজবংশী ভাওয়াইয়া গান, ক্ষণ গান নাটক সহ একাধিক রাজবংশী সমাজের নৃত্য গান আলোচনা।

ভাওয়াইয়া বোগিয়া উৎসবের উদোক্তা মোহনলাল সিংহ জানান,রাজবংশী সমাজ অনেক পিছিয়ে পড়া,নিজেদের ভাষা সংস্কৃতি ভুলে যাচ্ছে। তাই আমাদের বিশেষ উদোগ আগামীদিনে রাজবংশী সমাজ মানুষজন পুরোনো গান শিল্প নাটক ভাষা উন্নত করে সমাজে আবার সেই পুরোনো স্মৃতি দিনের কথা গান গুলো ফিরে পায়। তাই বাঙ্গালীর পৌষপার্বণ দিনেই রাজবংশী ভাইওয়া বোগিয়া উৎসব আয়োজন অনুষ্ঠান করতে রাজবংশী একাধিক নাট্য শিল্পী আসেন নেপাল, কোচবিহার, শিলিগুড়ি, কালিয়াগঞ্জ, রায়গঞ্জ সহ জেলার বিভিন্ন জায়গায় থেকেই আমাদের এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

তিনি আরও বলেন শিলিগুড়ি নকশালবাড়ি থেকে রাজবংশী মডেল প্রতিমা সিংহ এসছেন এছাড়াও করণদিঘী ব্লক বিধায়ক মনোদেব সিংহ সহ, এলাকার দূরদূরান্ত থেকে প্রায় ২০ হাজার লোকজন আসেন। রাজবংশী গাভুর সংঘ মেলাতে এই মেলাতে রয়েছে রাজবংশী সমাজের খুব চেনা কিছু খাওয়ার আয়োজন করা হয়। সিতল ছানা, পাটা শাকের সুকাতি, গুংজরী তরকারি, লেফা শাকের পেলকি সহ পিটি রয়েছে বোগিয়া, ভাকা। প্রতিবছর আমাদের এই মেলা হবে।