জেজেপির হাত ধরে হরিয়ানায় সরকার গড়ছে বিজেপি

495

ওয়েব ডেস্ক, ২৬ অক্টোবরঃ জননায়ক জনতা পার্টির (জেজেপি) সঙ্গে জোট বেঁধে হরিয়ানায় ফের ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপি।হরিয়ানায় মুখ্যমন্ত্রী হচ্ছেন বিজেপির মনোহরলাল খাট্টার এবং উপমুখ্যমন্ত্রী হচ্ছেন জেজেপির দুষ্মন্ত চৌতালা। অমিত শাহ জানান, বিজেপিকে সমর্থন জানিয়েছে কয়েকজন নির্দল বিধায়কও। সরকার গঠনের জন্য আজ রাজ্যপালের কাছে যাবে বিজেপি।

ভোটের ফলাফল ঘোষণার পর ভাবা হয়েছিল, সরকার গড়ার চাবিকাঠি বোধহয় জেজেপির হাতেই। তবে বৃহস্পতিবার রাতেই খেলা ঘুরে যায়। নির্দল বিধায়করা অধিকাংশ(অন্তত ৬-৭ জন) বিজেপিকে সমর্থন করেন। যার ফলে জেজেপি প্রধান দুষ্মন্ত চৌতালা মুখ্যমন্ত্রীত্বের দাবি ছেড়ে বিজেপির কাছে প্রস্তাব দেয়, উপ-মুখ্যমন্ত্রী ও মন্ত্রিসভায় দুটি আসন পেলেই বিজেপিকে সমর্থন করবে জেজেপি।

রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টারকেও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, তিনি যেন রাজ্যপালের কাছে সরকার গঠনের আবেদন জানান। এদিকে বিজেপি সূত্রে খবর, দাদরি, সিরসা, মেহম, পুন্ডরি, পৃথলার বিধায়করা বিজেপিকে সমর্থন করবেন।মনোহরলাল খাট্টার বলেন, রাজ্যে একটি স্থিতিশীল সরকার গঠনের জন্য আমরা জেজেপির সঙ্গে জোট করেছি। শনিবার সরকার গঠনের প্রক্রিয়া শুরু হবে এবং রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের প্রস্তাব জানানো হবে। জেজেপি প্রধান দুষ্মন্ত চৌতালা বলেন, রাজ্যে স্থিতিশীল ও শক্তিশালী সরকার গঠনের জন্য আমরা বিজেপিকে সমর্থন করছি।

প্রসঙ্গত, ৯০ আসনের হরিয়ানা বিধানসভায় কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। বিজেপি ম্যাজিক সংখ্যা ৪৬ থেকে ৬ আসন দূরে শেষ করে। কংগ্রেসের আসন সংখ্যা ৩১। দুষ্মন্তের দলীয় প্রার্থীরা জিতেছেন ১০টি আসনে।