সিএএ-এনআরসি বিরোধী মঞ্চে মৃত্যু আন্দোলনকারী প্রৌঢ়ার

91

ওয়েব ডেস্ক, ২ ফেব্রুয়ারিঃ সিএএ, এনআরসি ও এনপিআর-এর বিরুদ্ধে প্রতিবাদ অবস্থান চলেছে কলকাতার পার্ক সার্কাস ময়দানে। আর সেই আন্দোলন মঞ্চেই অসুস্থ হয়ে পড়েন এক প্রৌঢ়া।চিকিৎসার জন্য তাঁকে নিয়ে যাওয়া হয় ইসলামিয়া হাসপাতালে। সেখান থেকে নিয়ে যাওয়া হয় চিত্তরঞ্জন হাসপাতালে।সেখানেই ঘন্টাখানেক মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়তে লড়তে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এই ঘটনায় পরিবারের লোকজন থেকে শুরু করে পার্কসার্কাসের হাজার হাজার প্রতিবাদী শোকস্তব্ধ।জানা গিয়েছে, মৃতার নাম সমীদা খাতুন(৫৭) ।

পরিবার সূত্রে জানা গিয়েছে, সিআইটি রোডের বাসিন্দা তাঁরা। গত ৭ ডিসেম্বর থেকে অনেকটা দিল্লির শাহীনবাগের মতো মধ্য কলকাতারপার্ক সার্কাস ময়দানে ধরনা শুরু করেন মহিলারা। সেইদিন থেকে প্রতিদিন ছেলেমেয়েদের সঙ্গে পার্ক সার্কাস ময়দানে আসতেন আন্দোলনকারীদের সঙ্গে প্রতিবাদে শামিল হতে। বাড়ির কাজকর্ম সেরে তিনি দ্রুত চলে আসতেন। সকলকে উৎসাহ দিতেন বিভেদ সৃষ্টিকারী শক্তির বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য। কিন্তু শরীর সঙ্গ দিল না। উচ্চরক্তচাপ, ডায়াবেটিসের সমস্যায় জর্জরিত ছিলেন তিনি। শনিবার রাতেও একই সমস্যায় ধর্না মঞ্চে আচমকা অসুস্থ হয়ে পড়েন।

সিএএ-এনআরসি বিরোধী বিক্ষোভে উত্তাল গোটা দেশ। এই পরিস্থিতিতে প্রতিবাদের নতুন পথ দেখিয়েছে দিল্লির শাহিনবাগ।রাজধানীর আন্দোলনকারীদের মতোই কলকাতার পার্ক সার্কাস ময়দানেও অবস্থান বিক্ষোভে বসেছেন কয়েকশো মহিলা।বিভিন্ন বয়সের মহিলারা অবস্থানে অংশ নিয়েছেন। আন্দোলনকারীদের বক্তব্য একটাই, ‘সিএএ-এনআরসি মানছি না, মানব না।’

উল্লেখ্য কয়েকদিন আগেই রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেছিলেন এতো ঠান্ডায় দিল্লির শাহীনবাগ, কলকাতার পার্কসার্কাসে আন্দোলন চলছে, তাঁর কটাক্ষের সুরে আক্ষেপ ছিলো কেউ তো মারা যাচ্ছেন না।