আগামী ৫ বছরের প্রকল্পের জন্য ১০৫ লক্ষ কোটি বরাদ্দ করল কেন্দ্র

313

ওয়েব ডেস্ক, ১ জানুয়ারীঃ ভারতের অর্থনীতিকে ২০২৪-২৫ সালের মধ্যে পাঁচ মিলিয়ন মার্কিন ডলারে নিয়ে যাওয়ার স্বপ্নের কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই লক্ষ্যেই তাঁর সরকার কাজ করছে। আগামী পাঁচ বছরে দেশে কি কি নতুন প্রকল্প তৈরি হবে তার জন্য ১০৫ লক্ষ কোটি টাকা বরাদ্দও ঘোষণা করল মোদী সরকার।

দেশকে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হিসেবে গড়ে তোলার এই পদক্ষেপে কাণ্ডারীর ভূমিকা নিচ্ছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি মঙ্গলবার সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দিলেন সেই কথা। ২০১৯ এর সেপ্টেম্বরে কেন্দ্র থেকে একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। এদের কাজ আগামী ৫ বছরে দেশের যাবতীয় সম্ভাব্য প্রকল্পের তদারকি করা। এই টাস্ক ফোর্সের দায়িত্বে রয়েছেন অর্থনীতি বিষয়ক সচিব।

অর্থমন্ত্রী জানিয়েছেন, শক্তি, রেলওয়ে, নগরায়ন, সেচ, শিক্ষা ও স্বাস্থ্যক্ষেত্রে এই টাকা বিনিয়োগ করা হবে। শক্তিক্ষেত্রে ২৫ লক্ষ কোটি, সড়ক নির্মাণে ২০ লক্ষ কোটি ও রেলে ১৪ লক্ষ কোটির প্রকল্পের কথা ভাবা হয়েছে বলে জানিয়েছেন তিনি। এই বিনিয়োগ ২০২৫ সালের মধ্যে ভারতকে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হিসেবে তুলে ধরতে সাহায্য করবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি। আগামী দিনে কেন্দ্র, রাজ্য এবং বেসরকারি বিনিয়োগ সংস্থার মধ্যে সমন্বয়, পরিকল্পনা এবং বাস্তবায়নের জন্য ‘ন্যাশনাল ইনফ্রাস্ট্রাকচার পাইপলাইন’ তৈরির ভাবনাও রয়েছে কেন্দ্রীয় সরকারের।