আগামী সপ্তাহে দ্বিতীয় আর্থিক প্যাকেজের ঘোষণা করতে পারে কেন্দ্র

1561

ওয়েব ডেস্ক, ১০ মেঃ করোনা ভাইরাসের জের সারা দেশে চলছে লকডাউন।এই লকডাউনে বেলাইন দেশের অর্থনীতি। আর  অর্থনীতিকে সঠিক রাস্তায় আনতে ইতিমধ্যে ১ লক্ষ ৭০ হাজার টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করতে পারে কেন্দ্র। জানা গেছে এই প্যাকেজ প্রথমে একবার ঘোষণা করা হয়েছিল। কিন্তু ঘোষণার পর লকডাউনের মেয়াদ দুবার বৃদ্ধি পেয়েছে।কিন্তু নতুন করে প্যাকেজ আর ঘোষিত হয়নি। দেশের একটা বড় অংশের মানুষ এখন পেটের দায়ে অপেক্ষা করছে সরকারের আর্থিক প্যাকেজের। সেই অপেক্ষার অবসান ঘটতে চলেছে শীঘ্রই। সব ঠিক থাকলে আগামী সপ্তাহেই ঘোষিত হবে মোদি সরকারের দ্বিতীয় আর্থিক প্যাকেজ।

অর্থমন্ত্রক সূত্রে জানা গেছে,  সরকার সব সেক্টরকেই পরিকল্পিতভাবে এই প্যাকেজের আওতায় আনতে চাইছে যাতে সীমিত ক্ষমতাকেই পুরোপুরি ব্যবহার করা যায়। তবে প্রাথমিক লক্ষ্য থাকবে গ্রামীণ অর্থনীতি, অসংগঠিত ক্ষেত্র এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং সেইসব বড় শিল্পক্ষেত্র যা সরাসরি মানুষের জীবনে প্রভাব ফেলে। সপ্তাহখানেক আগেই এ নিয়ে যাবতীয় আলোচনা হিসেব নিকেশ সারা হয়ে গিয়েছে। এমাসের ২ তারিখ অর্থমন্ত্রকের আধিকারিকরা জরুরি বৈঠক করে যাবতীয় আলোচনা সেরে ফেলেছেন।

অর্থমন্ত্রকের কর্তারা বলছেন, এই প্যাকেজে এমন কিছু প্রস্তাব আছে যা ঘোষণা হওয়ার আগে মন্ত্রিসভার অনুমোদন প্রয়োজন। কিন্তু গত ২ সপ্তাহ ধরে মন্ত্রিসভার কোনও বৈঠক হয়নি। ফলে এই প্রস্তাবগুলি পাশ করানো যায়নি। আগামী বুধবার মন্ত্রিসভার বৈঠক আছে, সেদিনই প্রস্তাবগুলি পাশ করিয়ে ঘোষণা করা হতে পারে দ্বিতীয় প্যাকেজ। সেই উদ্দেশ্যে সোমবারই ব্যাংক কর্তাদের সঙ্গে বৈঠক করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।