প্লাস্টিক মুক্ত দেশ গড়তে সিগারেটের শেষ অংশ টুকুও নিষিদ্ধ করবে কেন্দ্র

38

ওয়েব ডেস্ক, ১৪ সেপ্টেম্বরঃ পরিবেশ দূষণ রোধে প্লাস্টিকের ব্যবহার কমানোর দিকে আরও এক ধাপ অগ্রসর হল কেন্দ্র। কোন কোন প্লাস্টিক দ্রব্যের ব্যবহার নিষিদ্ধ করা হবে, তার তালিকা প্রস্তুত করা হয়েছে। এই তালিকায় রয়েছে মোট ১২টি প্লাস্টিক দ্রব্যের উল্লেখ।কেন্দ্রীয় সরকার একক ব্যবহারের প্লাস্টিকাকে সম্পূর্ণ নিষিদ্ধ করার অভিপ্রায় প্রকাশ করলেও তা কার্যকর করার জন্য নির্দিষ্ট সময়সীমা জানায়নি।

২ অক্টোবর মহাত্মা গান্ধীর জন্মদিবস থেকেই দেশে প্লাস্টিকের ব্যবহার বন্ধে প্রথম পদক্ষেপ করা হবে বলে জানিয়েছেন মোদী। ২০২২-এর মধ্যে দেশকে সিঙ্গল-ইউজ প্লাস্টিক-মুক্ত করার রোডম্যাপ প্রস্তুত করছে কেন্দ্রীয় সরকার। তার জন্য প্রথম ধাপে যে ১২টি দ্রব্যেকে নিষিদ্ধের তালিকায় ফেলা হতে পারে, তার মধ্যে রয়েছে ৫০ মাইক্রনের কম প্লাস্টিক ক্যারিব্যাগ, নন-ওভেন ক্যারি ব্যাগ, প্লাস্টিকের চামচ, থার্মোকলের গ্লাস-বাটি-প্লেট, ছোট প্লাস্টিকের কাপ, প্লাস্টিকের ইয়াড বাড এবং সিগারেটের বাট।

এই সব দ্রব্যের ব্যবহার বন্ধ করে তার পরিবর্তে কী চালু করা যায়, তার প্রস্তাব শুক্রবারের মধ্যে জমা দিতে প্লাস্টিক ইনডাস্ট্রিকে নির্দেশ দেওয়া হয়েছে।

অনেকেই উদ্বেগ প্রকাশ করেছেন যে একক ব্যবহারের প্লাস্টিকের উপর নিষেধাজ্ঞার ফলে কর্মসংস্থানের ব্যাপক ক্ষতি হবে। রামবিলাস পাসওয়ান বৃহস্পতিবার এই আশঙ্কাকে উড়িয়ে দিয়ে বলেন, “প্লাস্টিকের নতুন বিকল্পগুলি নতুন কাজের সুযোগও তৈরি করবে।”