পেঁয়াজের দামে লাগাম টানতে রপ্তানি নিষিদ্ধের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার

23

ওয়েব ডেস্ক, ২৯ সেপ্টেম্বরঃ বাজারে পেঁয়াজের দাম ঊর্ধ্বমুখী, পেঁয়াজের ঝাঁঝে অর্থে টান পড়েছে মধ্যবিত্তের। দাম সাধ্যের মধ্যে না হওয়ায় মাথায় হাত আমজনতার। তাই পিঁয়াজের মাত্রা ছাড়া দামের উপর লাগাম টানতে রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এমনটাই জানা গেছে কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্যমন্ত্রক সূত্রে।

রবিবার নিষেধাজ্ঞা জারির একটি নোটিশ ইস্যু করে এই সিদ্ধান্তের কথা জানানো হয়। পেঁয়াজের ক্রমবর্ধমান দামের জন্য সাধারণ মানুষের দৈনন্দিন জীবনের অন্নে পড়ছে টান। এর প্রধান কারণ আমাদের প্রত্যেকেরই জীবনে পিয়াজ একটি উপকরণ হিসেবে ব্যবহৃত হয়।

শিল্প ও বাণিজ্যমন্ত্রক সূত্রে জানা গেছে, “পেঁয়াজের রপ্তানি নীতিতে সংশোধন আনা হয়েছে। যা পরবর্তী নির্দেশ জারি পর্যন্ত বহাল থাকবে।” এক মাসে পেঁয়াজের দ্বিগুণ মূল্যবৃদ্ধি হয়েছে। সম্প্রতি পিঁয়াজ বিক্রি হয়েছে ৬০ থেকে ৮০ টাকা কিলোদরে।

ব্যবসায়ীমহলের একাংশের মত বৃষ্টির ফলে নাসিক থেকে সরবরাহ কমে যাওয়ায় বাড়ছে দাম। পূজার মরসুমে এইভাবে দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছে সাধারন মানুষ। শুধু রাজধানী শহর দিল্লি নয়,কলকাতা সহ গোটা রাজ্যেই প্রায় একই ছবি। একমাসের মধ্যে দাম দ্বিগুণ বেড়ে যাওয়ায় মাথায় হাত ক্রেতাদের।

প্রসঙ্গত, রাজধানী দিল্লি, মুম্বই সহ সিটি শহরগুলিতে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। এর হাত থেকে নিস্তার পায়নি কলকাতাও। ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বাজারে চলছে পেঁয়াজ। উ‌ৎসবের মরশুমে এই পরিস্থিতিতে জেরবার সাধারন মানুষ। টান পড়েছে মধ্যবিত্তের ঘরে। তার উপর উ‍ৎসবের মরশুমে আরও চিন্তা বাড়িয়ে দিলেন কৃষি মন্ত্রকের কর্তারাও।