এন আর জি এস প্রকল্পে বরাদ্দ কমিয়েছে কেন্দ্রীয় সরকার, এই অভিযোগে বিক্ষোভ স্বরূপ নগরে

147

শ্যাম বিশ্বাস, উওর ২৪ পরগনাঃ এন আর ই জি এসের টাকা না পেয়ে, স্থানীয় পঞ্চায়েত দফতর ঘেরাও করে বিক্ষোভ দেখাল উপভোক্তরা । বসিরহাট মহকুমার স্বরূপনগর ব্লকের চারঘাট গ্রাম পঞ্চায়েতের এই ঘটনায় উত্তেজনা দেখা দেয় এলাকায়। অভিযোগ কেন্দ্রীয় সরকার গতবছর তুলনায় এবছর বাজেটে ১৩ শতাংশ বরাদ্দ কমিয়ে দিয়েছে এই প্রকল্পে। ২০১৯ সালে ছিল ৭৫ হাজার কোটি টাকা সেটা দুই হাজার কুড়ি সালে বাজেটে ৬১ হাজার কোটি টাকায় নামিয়ে নিয়ে আসা হয়েছে। এর ফলে একদিকে যেমন টাকা পাওয়া যাচ্ছে না অন্যদিকে কেন্দ্র সরকার বাজেটে বরাদ্দ কমিয়ে গরিবদের পেটে লাথি মেরেছে বলে অভিযোগ।

উপভোক্তারা এদিন হাতে ফেস্টুন ব্যানার নিয়ে পঞ্চায়েত গেটের  সামনে বিক্ষোভ দেখায়। একদিকে পাওনা টাকা দেওয়ার দাবিতে ।অন্যদিকে কাজের শতাংশ কমিয়ে দেয়ার বিরুদ্ধে অবস্থান-বিক্ষোভ বসেছে। উপভোক্তারা তারা জানতে পেরেছেন ২০১৯ সালের প্রকল্পের টাকা মার্চ মাসের আগে পাবেন না। একদিকে পাওনা টাকা না পাওয়ায় তাদের দৈনন্দিন সংসার জীবনে রুজি রোজগারে টান পড়েছে।

এবিষয়ে চারঘাট গ্রাম পঞ্চায়েতের প্রধান বাসন্তী বিশ্বাস, বলেন এটা সম্পুর্ণ প্রশাসনিক ব্যাপার, যেভাবে টাকা আসবে সেই ভাবেই আমরা দেব। একদিকে বরাদ্দ কমেছে কেন্দ্র সরকার অন্যদিকে গত বছর টাকা এখনো পুরোপুরি দিতে পারিনি দুই হাজার কুড়ি সালের মার্চ মাসের পরে দেয়া হবে, যেহেতু বহু বেনিফিসিয়ারি এর সঙ্গে যুক্ত তাই পুরো বিষয়টা  আমরা দেখছি।